Corona Virus: বদলে গিয়েছে করোনার লক্ষণ, আপনিও কি আক্রান্ত? অবিলম্বে সাবধান হন

প্রস্তুতিতে কোনও গাফিলতি নেই তা পরীক্ষা করার জন্য চিকিৎসকদের দলের সঙ্গে কথা বলেছেন মনসুখ মান্ডব্য নিজেই। দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সৌরভ ভরদ্বাজ সোমবার বলেছেন যে শহরটি ঘনবসতিপূর্ণ হওয়ায় আগামী দিনে জাতীয় রাজধানীতে কোভিড -১৯-এর সংক্রমণের ঘটনা বাড়বে বলে মনে করা হচ্ছে। করোনা পরিস্থিতি মোকাবিলায় দেশজুড়ে এখন কঠোরতা শুরু হয়েছে। 

Updated By: Apr 11, 2023, 08:30 AM IST
Corona Virus: বদলে গিয়েছে করোনার লক্ষণ, আপনিও কি আক্রান্ত? অবিলম্বে সাবধান হন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দেশে ফের করোনা সংক্রমণের আশঙ্কা দ্রুত বাড়ছে। এর পরিপ্রেক্ষিতে সারা দেশের সব হাসপাতালে এর প্রস্তুতি পর্যালোচনা করা হচ্ছে। স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশে সারা দেশের হাসপাতালগুলোতে দুই দিনব্যাপী মক ড্রিল করা হচ্ছে। দিল্লির রাম মনোহর লোহিয়া হাসপাতালে পৌঁছেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্যও। এই সময় তিনি নিজেই মক ড্রিল তদারকি করেন এবং হাসপাতালে করোনার প্রস্তুতির খোঁজ নেন।

প্রস্তুতিতে কোনও গাফিলতি নেই তা পরীক্ষা করার জন্য চিকিৎসকদের দলের সঙ্গে কথা বলেছেন মনসুখ মান্ডব্য নিজেই। করোনার সময়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ অক্সিজেন নিয়ে হাসপাতালে কী প্রস্তুতি নেওয়া হয়েছিল? এটি পরীক্ষা করতে, মনসুখ মান্ডব্য হাসপাতালে উপস্থিত অক্সিজেন প্ল্যান্ট দেখতে পৌঁছে যান এবং পুরো প্ল্যান্টটি পরিদর্শন করেন।

আরও পড়ুন: Age of Ears: আপনার কানের বয়স কত, বলে দেবে এই মজার টেস্ট

দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সৌরভ ভরদ্বাজ সোমবার বলেছেন যে শহরটি ঘনবসতিপূর্ণ হওয়ায় আগামী দিনে জাতীয় রাজধানীতে কোভিড -১৯-এর সংক্রমণের ঘটনা বাড়বে বলে মনে করা হচ্ছে। একই সঙ্গে তিনি 'ফ্লু'-এর মতো উপসর্গযুক্ত ব্যক্তিদের মাস্ক পরতে এবং পাবলিক প্লেসে যাওয়া এড়িয়ে চলতে বলেছেন।

আরও পড়ুন: Heat Stroke: রোদে ঘুরছেন? সাধারণ মাথাব্যথাও হতে পারে হিট স্ট্রোকের লক্ষণ...

করোনা পরিস্থিতি মোকাবিলায় দেশজুড়ে এখন কঠোরতা শুরু হয়েছে। হাসপাতালগুলোতে তদন্ত দ্রুত করার নির্দেশ দেওয়া হয়েছে এবং এর পেছনে সবচেয়ে বড় কারণ হলো গত ২৪ ঘণ্টায় সারা দেশে ৫ হাজার ৮৮০ জন করোনা আক্রান্ত হয়েছেন। পাশাপাশি সারা দেশে করোনার মোট সক্রিয় সংক্রমণের সংখ্যা বেড়ে ৩৫,১৯৯ হয়েছে। করোনার কারণে সারাদেশে একদিনের মধ্যে ১২ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে সারা দেশে ৩৪৮১ জন করোনা থেকে সুস্থ হয়েছেন।

করোনার নতুন লক্ষণগুলো কী কী?

এই সময়ে ছড়িয়ে পড়া করোনা সংক্রমণের লক্ষণগুলোও আগের থেকে ভিন্ন। চিকিৎসক ও বিশেষজ্ঞদের মতে, করোনার সাধারণ লক্ষণ হিসেবে উচ্চ জ্বর, সর্দি-কাশির লক্ষণ দেখা যাচ্ছে। কিন্তু এবার ত্বক সংক্রান্ত উপসর্গ, কনজাংটিভাইটিস অর্থাৎ চোখে চুলকানি ও চোখ চটচটে থাকার মতো লক্ষণগুলোও সামনে আসছে। করোনা রোগীদের মধ্যে এই নতুন উপসর্গ দেখা যাচ্ছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.