ওষুধ ছাড়াই কোলেস্টেরল কমান এই খাবারগুলি খেয়ে

আপনি কি জাঙ্ক ফুড খেতে খুব পছন্দ করেন? তাহলে আপনার শরীরে কোলেস্টেরল বৃদ্ধি হওয়ার সম্ভাবনা মারাত্মক। আবার শুধু জাঙ্ক ফুড খেলেই নয়, যাঁদের ওজন বেশি বা যাদের মোটা হয়ে যাওয়ার প্রবনতা রয়েছে, তাঁরাও কোলেস্টেরলের সমস্যায় পড়তে পারেন। এটা সাধারণত অস্বাস্থ্যকর জীবনযাপনের  জন্য হয়ে থাকে।

Updated By: Aug 2, 2016, 11:55 AM IST
ওষুধ ছাড়াই কোলেস্টেরল কমান এই খাবারগুলি খেয়ে

ওয়েব ডেস্ক: আপনি কি জাঙ্ক ফুড খেতে খুব পছন্দ করেন? তাহলে আপনার শরীরে কোলেস্টেরল বৃদ্ধি হওয়ার সম্ভাবনা মারাত্মক। আবার শুধু জাঙ্ক ফুড খেলেই নয়, যাঁদের ওজন বেশি বা যাদের মোটা হয়ে যাওয়ার প্রবনতা রয়েছে, তাঁরাও কোলেস্টেরলের সমস্যায় পড়তে পারেন। এটা সাধারণত অস্বাস্থ্যকর জীবনযাপনের  জন্য হয়ে থাকে।

জেনে নিন কোলেস্টেরলের মাত্রা কম রাখার জন্য কোন কোন খাবার খাবেন-

১) ওট- ওট আমাদের শরীরে কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে।

 

২) আখরোট- ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড থাকার ফলে আখরোট আমাদের শরীরের অতিরিক্ত কোলেস্টেরল কমাতে সাহায্য করে। শুধু তাই নয়, আখরোট রক্ত চলাচল স্বাভাবিক রাখে। এবং উত্তেজনা কমাতেও সাহায্য করে।

৩) অলিভ তেল- উত্তেজনা কমাতে এবং কোলেস্টেরল কমাতে অলিভ অয়েল খুবই উপকারি। রান্নায় আপনি অলিভ তেল ব্যবহার করতে পারেন।

৪) সোয়াবিন- সোয়াবিনে প্রচুর পরিমানে প্রোটিন, ভিটামিন, মিনারেল এবং ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড আছে। যা কোলেস্টেরল কমাতে সাহায্য করে। সোয়াবিন থেকে তৈরি খাবার যেমন, সোয়াবিনের দুধ, পনীর খুবই উপকারি।

৫) স্যামন এবং টুনা মাছ- সমুদ্রের মাছ যেমন স্যামন এবং টুনাতে প্রচুর পরিমানে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড থাকে। রেড মিট আমাদের শরীরে কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দেয়। তাই রেড মিট যদি খেতে পছন্দ করেন, তাহলে শরীরে কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখার জন্য স্যামন এবং টুনা মাছ খান।

.