Robotic Pill: ইনজেকশনের দিন শেষ, এবার পাকস্থলীতে সরাসরি ইনসুলিন পৌঁছে দেবে রোবট

Robotic Pill: চিকিৎসাবিজ্ঞানের ক্ষেত্রে এটা একটা বিরাট পদক্ষেপ। প্রযুক্তির জটিলতা আছে, কিন্তু সমস্ত জটিলতা টপকে এটি শেষ পর্যন্ত রোগীকে নানা সুবিধা দিতে পারবে বলে অনুমান গবেষকদের।

Updated By: Oct 13, 2022, 06:03 PM IST
Robotic Pill: ইনজেকশনের দিন শেষ, এবার পাকস্থলীতে সরাসরি ইনসুলিন পৌঁছে দেবে রোবট

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ওষুধের সক্রিয়তা বাড়বে, ঠিক সময়ে ঠিক জায়গায় সেটা পৌঁছে যাবে-- ইনজেকশনের কোনও প্রয়োজন হবে না। 'ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি' এক নতুন পদ্ধতির আবিষ্কার করেছে। তারা একটি 'রোবোটিক পিল' আবিষ্কার করেছে। যেটি শরীরে  ইনসুলিন পৌঁছে দেবে। এই রোবোটিক পিল পরীক্ষামূলক ভাবে প্রাণীদের উপর প্রয়োগ করা হয়েছে। এবং সাফল্যও লাভ করেছে। এই পিলটি পাকস্থলীতে পৌঁছে যাবে সেখানকার ডাইজেস্টিভ এনজাইম, অ্যাসিডিক রিজিয়ন এবং মিউকাস বেরিয়ার পেরিয়ে। আর সেটা পৌঁছনোই চ্যালেঞ্জ।

আরও পড়ুন: Covid Wave: ফের করোনার নতুন ঢেউ? এক সপ্তাহে ১৫ লাখের বেশি করোনা পজিটিভ!

এর পোশাকি নাম 'রোবোক্যাপ'। এটি ইনসুলিন নিয়ে স্মল ইনটেস্টাইন বা ক্ষুদ্রান্ত্রে পৌঁছয়। এই পৌঁছনোর ক্ষেত্রে জটিল প্রযুক্তি কাজ করে। বিজ্ঞানীরা এই প্রযুক্তি নিঁখুত করার কাজে এতদিন গবেষণা চালিয়ে যাচ্ছিলেন। এ সংক্রান্ত গবেষণাপত্রটি 'সায়েন্স রোবোটিক্স'-য়ে বেরিয়েছে। এটির প্রধান শ্রিয়া শ্রীনিবাসন। তিনি ব্যাখ্যা করে জানিয়েছেন, অ্যান্টিবায়োটিক পেপটাইড ভ্যাংকোমাইসিনও ইনজেক্ট করা হয় ইদানীং। তাঁরা এই যে রোবোক্যাপ আনছেন তা শুধু ইনসুলিন নয়, ভ্যাংকোমাইসিনও দিতে পারবে। 

কী ভাবে এটা কাজ করছে?

গবেষকেরা জানাচ্ছেন, তাঁরা এই প্রযুক্তির মাধ্যমে সরাসরি এপিথেলিয়ামে প্রয়োজনীয় ওষুধটি পৌঁছে দিতে পারবেন। মিউকাসের বাধা পেরিয়ে ওষুধ যথাস্থানে পৌঁছে দেওয়াটাই কঠিন। এই ওষুধের বাইরে থাকবে জেলাটিন কোটিং, যা নির্ধারিত পিএইচ-য়ে গলে যাবে এবং ভেতরের ওষুধটি পাকস্থলীতে চলে যাবে। এর কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই।           

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.