World Arthritis Day 2022: ব্যথায় কাতর প্রজন্মের পর প্রজন্ম! কী ভাবে আর্থ্রাইটিসের হাত থেকে বাঁচবেন?

World Arthritis Day 2022: রোগটি নিয়ে মানুষের সচেতনতা অনেক কম। তাই এ বিষয়ে মানুষকে সচেতন করে তুলতে নানা ধরনের আলোচনা, সেমিনার ইত্যাদির আয়োজন জরুরি। এগুলিই এই রকম দিনের তাৎপর্য বাড়িয়ে দেয়।

Updated By: Oct 12, 2022, 01:22 PM IST
World Arthritis Day 2022: ব্যথায় কাতর প্রজন্মের পর প্রজন্ম! কী ভাবে আর্থ্রাইটিসের হাত থেকে বাঁচবেন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: 'আর্থ্রাইটিস' হাড়ের অসুখ। এটি এসেছে গ্রিক শব্দ থেকে। গ্রিক শব্দ 'অর্থো' মানে, জয়েন্ট; 'আইটিস' মানে প্রদাহ। অর্থাৎ, হাড়ের সংযোগস্থলে প্রদাহ। পরিসংখ্যানে দেখা গিয়েছে মোটামুটি ৬০-৬৫ বছরের ঊর্ধ্বে যাঁরা তাঁদের মধ্যেই এই রোগের প্রকোপ বেশি দেখা যায়। তবে ইদানীং এর কম বয়সিদের মধ্যেও রোগটির প্রকোপ দেখা যাচ্ছে।

এই রোগটি ইদানীং অনেকের মধ্যেই দেখা যাচ্ছে। হাড়সন্ধিগুলিতে, পায়ের পাতায়, কোমরে, কব্জিতে ব্যথা এর প্রধান লক্ষণ। তবে মানুষ যে এই রোগটিতে আক্রান্ত হয়েছেন, তা আগে থেকে বুঝতে পারেন না। তাই অনেকেই রোগটি বেড়ে গেলে চিকিৎসা শুরু করান। তখন ব্যাপারটি হয়তো হাতের বাইরে চলে গিয়েছে।     

আরও পড়ুন: Omega 3: নতুন আবিষ্কার! মধ্যবয়সিদের মস্তিষ্কের জন্য এই উপাদানটি অত্যন্ত জরুরি...

বিশ্ব জুড়ে আর্থ্রাইটিস সম্পর্কে সচেতনতা বাড়াতে সাধারণত এই দিনটি পালন করা হয়। চিকিৎসকরা এই দিনে আর্থ্রাইটিসের সঙ্গে যুক্ত লক্ষণ এবং প্রাথমিক রোগ নির্ণয়ের গুরুত্ব সম্পর্কে আলোচনা করেন। রোগীদের সঠিক চিকিৎসার সুযোগ পাওয়ার উপায়ও বলেন তাঁরা। 

আর্থ্রাইটিস বিভিন্ন ধরনের হয়-- রয়েছে অ্যাঙ্কাইলোজিং স্পন্ডিলাইটিস, গাউট, লুপাস, অস্টিও আর্থারাইটিস, রিউমাটিক আর্থ্রাইটিস। সময়মতো চিকিৎসা করালে রোগীরা পরবর্তী কালে সুস্থ জীবনযাপন করতে পারেন। কিন্তু অনেকেই সচেতন নন।

রিউমাটিক আর্থ্রাইটিস এবং অস্টিও আর্থারাইটিসের স্থায়ী নিরাময়ের চিকিৎসা তেমন নেই, প্রতিকার নেই। নিয়মিত ব্যায়াম এবং যাঁরা ওভারওয়েট তাঁরা তাঁদের শরীরের বাড়তি ওজন হ্রাস করলে ব্যথা সংক্রান্ত সমস্যা নিয়ন্ত্রণে থাকতে পারে। আর্থ্রাইটিসে আক্রান্ত ব্যক্তির জন্য নড়াচড়া করাই কঠিন হয়ে পড়ে। তবুও তাঁদের ব্যায়াম করতেই হবে, এবং সুস্থ থাকার চেষ্টা করতে হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.