Health: হালকা ঠান্ডা পড়তেই গলা খুসখুস, সর্দি-কাশি? সারিয়ে ফেলুন ঘরোয়া উপায়ে

রোজ সকালে খালি পেটে এক কোয়া করে রসুন খেলে ঠান্ডা লাগার হাত থেকে রেহাই মেলে।

Updated By: Nov 6, 2021, 06:24 PM IST
Health: হালকা ঠান্ডা পড়তেই গলা খুসখুস, সর্দি-কাশি? সারিয়ে ফেলুন ঘরোয়া উপায়ে

নিজস্ব প্রতিবেদন: শীতকাল এলেই সাধারণত শরীরে একটা অস্বস্তি তৈরি হয়। আসলে সিজন চেঞ্জের সময়ে এমন হয়। গলায় একটা অস্বস্তি দেখা দেয়। গলা খুসখুসানির পাশাপাশি শুরু হয় ব্যথা। তা ছাড়া মাথা গা-হাতেও ব্যথা-ব্যথা মনে হয়। সর্দি-কাশি দেখা দেয়।

নতুন শীতের এই সব সমস্যা থেকে রেহাই পেতে কিছু ঘরোয়া টোটকা কাজে লাগানোই যায়। ব্যবহার করা যায় এমন কিছু জিনিস যা আমাদের হাতের কাছেই থাকে। 

আরও পড়ুন: High blood pressure: উচ্চ রক্তচাপ কমাতে মেনে চলুন এই কয়েকটি ব্যায়াম

যেমন হলুদ। যা খুবই পরিচিত অ্যান্টি অক্সিড্যান্ট। এক কাপ গরম জলে হাফ চামচ হলুদ এবং এক চামচ নুন মিশিয়ে সেই মিশ্রণ দিয়ে গার্গল করলে গলার সংক্রমণ কমে।

নতুন শীতের সমস্যায় মধুর বহুমুখী উপযোগিতা রয়েছে। গরম জলে মধু মিশিয়ে তাতে কিছুটা লেবুর রস মিশিয়ে পান করলে গলায় আরাম যেমন মেলে তেমনই গলার সংক্রমণও কমে। কাঁচা রসুনে আছে অ্যান্টিসেপ্টিক গুণ। গলার সমস্যা দূর করতে রসুন তাই খুবই উপকারী। রোজ সকালে খালি পেটে এক কোয়া করে রসুন খেলে শরীরে এই জাতীয় নানা সমস্যা দূর হয়৷

গলার সংক্রমণ এবং শুকনো সর্দি সারাতে নুনজলের তো কোনও বিকল্পই নেই। এ সব ক্ষেত্রে নুনজলে গার্গল করা দারুণ কার্যকরী হয়ে দাঁড়ায়।

ঘরোয়া টোটকা ব্যবহার করুন আর সাফল্যের সঙ্গে লড়াই করুন প্রথম শীতজনিত নানা অসুস্থতার সঙ্গে। 

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Health: সপ্তাহে অন্তত একবার কাঁদুন!

.