ওজন কমানোর সহজ উপায়

স্বাস্থ্যই সম্পদ। তবে এই সম্পদ অত্যাধিক বৃদ্ধি পেলে জীবন কতখানি প্রতিবন্ধকতায় পড়তে হয়, তা আমাদের সকলের কম-বেশি জানা আছে। তাই সময় নষ্ট না করে নিখরচায় শরীরে মেদ ঝরান।

Updated By: Oct 10, 2015, 03:04 PM IST
ওজন কমানোর সহজ উপায়

ওয়েব ডেস্ক: স্বাস্থ্যই সম্পদ। তবে এই সম্পদ অত্যাধিক বৃদ্ধি পেলে জীবন কতখানি প্রতিবন্ধকতায় পড়তে হয়, তা আমাদের সকলের কম-বেশি জানা আছে। তাই সময় নষ্ট না করে নিখরচায় শরীরে মেদ ঝরান।

সহজ উপায়ে ক্যালোরি খরচ করতে নিয়মিত হাঁটুন। কিন্তু হাঁটারও প্রকারভেদ রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের ওহিয় স্টেট বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানাচ্ছেন, হাঁটার রকম ফেরে শরীরের ক্যালোরি ২০ শতাংশ বেশি নষ্ট হয়।
 
সাধারণত দৌড়ানো, সাঁতার, খেলাধুলায় আমরা লক্ষ্য রাখি ক্যালোরির পরিমাণ কতখানি খরচ হয়। নতুন সমীক্ষা বলছে দৌড়ানোর গতি যদি কম-বেশি করা যায় তাহলে বিপাকীয় খরচ, ক্যালোরি খরচ সমপরিমানে বাড়ে। গবেষকরা মনে করছেন, স্বাভাবিক হাঁটায় শক্তি ক্ষয় হয় ৮ শতাংশ। কিন্তু একই দূরত্বে হাঁটার গতি কম-বেশি করলেই তার ক্ষয় আরও বাড়ে। এই সমীক্ষা থেকে বিশেষজ্ঞরা সহজ হেল্থ টিপস দিয়েছেন, কম দূরত্বে হাঁটার গতি স্বাভাবিক থেকে ধীরে ধীরে বাড়ান। দূরত্ব বাড়ালে সমপরিমান হাঁটার গতিও বাড়াতে হবে।

.