Vote percentage | EC : ভোটের হার প্রকাশে নির্বাচন কমিশনকে সময়সীমা বেঁধে দিল সুপ্রিম কোর্ট

Vote percentage | EC : নির্বাচন কমিশনের প্রকাশ করা পরিসংখ্যান নিয়ে কংগ্রেস নেতা জয়রাম রমেশ মন্তব্য করেছিলেন, প্রথম দফার ভোটের ১১ দিন ও দ্বিতীয় দফার ভোটের ৪ দিন পর ভোটের পরিসংখ্য়ান প্রকাশ করা হল, এ এই প্রথম হল  

Updated By: May 10, 2024, 11:51 PM IST
Vote percentage | EC : ভোটের হার প্রকাশে নির্বাচন কমিশনকে সময়সীমা বেঁধে দিল সুপ্রিম কোর্ট

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: লোকসভার দ্বিতীয় দফার ভোটদানের চার দিন পর ভোট পড়ার চূড়ান্ত পরিসংখ্যান প্রকাশ করে নির্বাচন কমিশন। এনিয়ে একযোগ সরব হয়েছিল বিরোধীরা। শুধু তাই নয় অসম্পূর্ণ পরিসংখ্যান প্রকাশের অভিযোগও তোলা হয়। শুধু তাই নয়, আরও অভিযোগ করা হয়, ভোটদানের দিনের পরিস্যাংন ও চূড়ান্ত পরিসংখ্যানের মধ্যে ৬ শতাংশ ফারাক কেন তা নিয়েও প্রশ্ন তুলে দেওয়া হয়। এনিয় মামলা ওঠা সুপ্রিম কোর্ট। শুক্রবার এনিয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিল সুপ্রিম কোর্ট।

আরও পড়ুন-'হিম্মত থাকলে করিডরের ভিডিয়ো সামনে আনুন, সুপ্রিম কোর্টে যাক রাজ্য!'

শুক্রবার ওই মামলার শুনানিতে নির্বাচন কমিশনকে ভোটের পরিসংখ্যান প্রকাশের সময়সীমা বেঁধে দিল সুপ্রিম কোর্ট। সর্বোচ্চ আদালতের তরফে আজ জানিয়ে দেওয়া হয়েছে চতুর্থ দফা ভোট শেষের ৪৮ ঘণ্টার মধ্যে ভোট দানের চূড়ান্ত হার নির্বাচন কমিশনকে জানাতে  হবে।

বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় ভোটের দিন বিকেল পাঁচটা পর্যন্ত কত ভোট পড়ল তা ওই দিনই প্রকাশ করে নির্বাচন কমিশন। পরে সেই ভোট পড়ার চূড়ান্ত হিসেব প্রকাশ করা হয়। সেক্ষেত্রে দেখা যায় খুব বেশ হেরফের হচ্ছে না। কিন্তু এভার প্রায় ৬ শতাংশ ভোটের ফারাকের কথা বলছে বিরোধীরা। তাদের অভিযোগ যেখানে কম ভোট পড়েছে সেখানে চূড়ান্ত হিসেবে ভোটের পরিসংখ্যান বাড়িয়ে দেখানো হয়েছে।

নির্বাচন কমিশনের প্রকাশ করা পরিসংখ্যান নিয়ে কংগ্রেস নেতা জয়রাম রমেশ মন্তব্য করেছিলেন, প্রথম দফার ভোটের ১১ দিন ও দ্বিতীয় দফার ভোটের ৪ দিন পর ভোটের পরিসংখ্য়ান প্রকাশ করা হল, এ এই প্রথম হল। একয়ম ভোটের দানের ২৪ ঘণ্টা পরপরই তা প্রকাশ করা হতো।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)



 

.