Dengue Meeting: ডেঙ্গি পরিস্থিতি বেগালাম! মুখ্যমন্ত্রী নির্দেশে নবান্নে জোড়া বৈঠক

ডেঙ্গি পরিস্থিতি নিয়ে নির্দেশিকায় কলকাতা পুরসভার মশা দমনের কাজ রবিবারেও চলবে। সপ্তাহে ছ-দিন খোলা থাকবে স্বাস্থ্য কেন্দ্রগুলি। মঙ্গল, শুক্রবার সকাল ১১টা থেকে ৭টা পর্যন্ত সব স্বাস্থ্যকেন্দ্র খোলা থাকবে। সোম, বুধ ও শুক্রবার সময়সীমা কিছুটা বাড়ানো হয়েছে। সোম, বুধ, শুক্র সকাল ৮টা থেকে সন্ধে ৬টা পর্যন্ত খোলা থাকবে স্বাস্থ্যকেন্দ্রগুলি।

Updated By: Sep 25, 2023, 12:31 PM IST
Dengue Meeting: ডেঙ্গি পরিস্থিতি বেগালাম! মুখ্যমন্ত্রী নির্দেশে নবান্নে জোড়া বৈঠক
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো:  বাংলায় বেলাগাম ডেঙ্গি বিপদ। রোজই মত্যু, লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যাও। আবারও ডেঙ্গিতে মৃত্যু দক্ষিণ দমদমে। মৃতের সংখ্যা বেড়ে হল ৬। এবারও পুরসভার ২৭নং ওয়ার্ডে  মৃত্যু  মহিলার। রুনা বসাক নামে ৫৩ বছর বয়সি ওই মহিলা চলতি মাসের ১৪ তারিখ নাগেরবাজার সংলগ্ন একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হন। এরপরে গত ২১ তারিখ তার মৃত্যু হয়। মৃত্যুর শংসাপত্রে ডেঙ্গির উল্লেখ।

ডেঙ্গি নিয়ে সোমবার জোড়া বৈঠক নবান্নতে। মুখ্যমন্ত্রী নির্দেশে গুরুত্বপূর্ণ ডেঙ্গি বৈঠকে মুখ্য সচিব। প্রথম বৈঠকে অতিরিক্ত প্রভাবিত জেলা থাকছে। পরের বৈঠকে সমস্ত জেলার জেলা শাসকরা থাকবেন।  স্বাস্থ্য দফতরের সচিব, স্বরাষ্ট্র সচিব অন্যান্য আধিকারিকরা থাকছেন বৈঠকে। ডেঙ্গি নিয়ে কড়া পদক্ষেপের ইঙ্গিত নবান্নর। 

আরও পড়ুন, Nipah Virus: কোভিড ভয়ংকরতম ছিল কিন্তু 'নিপা'র মারণক্ষমতা এর চেয়েও অবিশ্বাস্য বেশি! কত? জানলে আঁতকে উঠবেন...

ডেঙ্গি পরিস্থিতিতে কর্মীদের ছুটি বাতিল করে সপ্তাহভর স্বাস্থ্যকেন্দ্রে জোর KMCর। ঘরে ঘরে  জ্বর। পরিস্থিতি সরেজমিনে সোমবার ফের যাদবপুরে ডেপুটি মেয়র। ডেঙ্গি পরিস্থিতি নিয়ে নির্দেশিকা কলকাতা পুরসভার এবার থেকে শহরে মশা দমনের কাজ রবিবারেও চলবে। সপ্তাহে ছ-দিন খোলা থাকবে স্বাস্থ্য কেন্দ্রগুলি। মঙ্গল, শুক্রবার সকাল ১১টা থেকে ৭টা পর্যন্ত সব স্বাস্থ্যকেন্দ্র খোলা থাকবে। সোম, বুধ ও শুক্রবার সময়সীমা কিছুটা বাড়ানো হয়েছে। সোম, বুধ, শুক্র সকাল ৮টা থেকে সন্ধে ৬টা পর্যন্ত খোলা থাকবে স্বাস্থ্যকেন্দ্রগুলি।

নভেম্বর মাসের ৫ তারিখ পর্যন্ত এই সিদ্ধান্ত বহাল থাকবে। কলকাতা পুরসভার স্বাস্থ্য কর্মীদের ছুটি বাতিল। প্রসঙ্গত, প্রতি সপ্তাহেই লাফিয়ে বাড়ছে রাজ্যে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা। স্বাস্থ্য দফতরের সাপ্তাহিক পর্যালোচনা বৈঠকে উদ্বেগজনক রিপোর্ট । স্বাস্থ্যভবন সূত্রে খবর, ২০ সেপ্টেম্বর পর্যন্ত রাজ্যে মোট ডেঙ্গি আক্রান্ত সাড়ে ৩৭ হাজার পেরিয়েছে। ১৩ সেপ্টেম্বর পর্যন্ত সেই সংখ্যা ৩১ হাজারের কিছু বেশি ছিল। এক সপ্তাহে ছয় হাজার ৫০০-এরও বেশি মানুষ নতুন করে ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন। 

সূত্রের খবর, সব থেকে বেশি আক্রান্ত উত্তর ২৪ পরগনাতে। সেখানে গত ২০ সেপ্টেম্বর পর্যন্ত আক্রান্ত ৮৫৩৫ জন। এরপরে রয়েছে কলকাতা-৪৪২৭, মুর্শিদাবাদ- ৪২৬৬, নদিয়া- ৪২৩৩, হুগলি-৩০৮৩, হাওড়া- ১৮৩৩, ঝাড়গ্রাম- ১৩৬৩, দক্ষিণ ২৪ পরগনায় ১২৭৬। বাকি জেলাতেও কমবেশি আক্রান্ত রয়েছে। যদিও ডেঙ্গি আক্রান্তের এবং মৃত্যু সংখ্যা নিয়ে এখনও মুখে কুলুপ স্বাস্থ্য দফতরের। 

ডেঙ্গি এবং অন্য ভেক্টরবোর্ন রোগের চিকিৎসায় কোনও সমস্যা হলে সিনিয়র ডাক্তারদের টেলি কনসালটেশন নেওয়ার ব্যবস্থা করল স্বাস্থ্যদফতর। প্রত্যেক জেলা ভিত্তিক কিছু বিশেষজ্ঞকে চিহ্নিত করে তাঁদের ফোন নম্বর জেলার সঙ্গে শেয়ার করা হয়েছে, যাতে জেলার চিকিৎসকেরা কোনও জটিল ডেঙ্গি আক্রান্তের চিকিৎসার সময় কোনও রকম পরামর্শের প্রয়োজন হলে তাঁরা এই বিশেষজ্ঞদের ফোন করে পরামর্শ নিতে পারেন। এই চিকিৎসকেরা ২৪ ঘণ্টা টেলি পরামর্শ দেবেন।

আরও পড়ুন, Dengue Viral Fever differences: সব ভাইরাল জ্বর ডেঙ্গি নয়! কীভাবে বুঝবেন পার্থক্য

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)  

.