Covid-19: 'প্রতি ৩ সেকেন্ডে ১০০ জন করোনা আক্রান্ত হচ্ছে বিশ্বে', উদ্বেগের পরিসংখ্যান প্রকাশ WHO-এর

 এখনই শেষ হচ্ছে না কোভিড অতিমারী, এমনটাই জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

Updated By: Jan 25, 2022, 03:46 PM IST
Covid-19: 'প্রতি ৩ সেকেন্ডে ১০০ জন করোনা আক্রান্ত হচ্ছে বিশ্বে', উদ্বেগের পরিসংখ্যান প্রকাশ WHO-এর
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: করোনা কমার কোনও লক্ষণই নেই। বরং এখনই শেষ হচ্ছে না কোভিড অতিমারী, এমনটাই জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সোমবার হু-এর তরফে জানান হয়েছে, বিশ্ব গত সপ্তাহে গড়ে প্রতি তিন সেকেন্ডে ১০০ জন আক্রান্ত হয়েছে। তাই অতিমারী এখনই শেষ হয়ে যাচ্ছে, এমন অনুমান না করতেই সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 

WHO এর কার্যনির্বাহী বোর্ডের ১৫০ তম অধিবেশনের উদ্বোধনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান জানিয়েছেন যে মহামারী কীভাবে শুরু হতে পারে এবং কীভাবে তীব্র পর্যায় শেষ হতে পারে তার জন্য বিভিন্ন পরিস্থিতির মুখোমুখি হতে পারে বিশ্ব।

আরও পড়ুন, Coronavirus: করোনা সংক্রমণ কমলেও উদ্বেগ বাড়িয়ে দেশে বাড়ল মৃত্যু

তিনি বলেন, "এটা মনে করা বিপজ্জনক যে ওমিক্রন শেষ রূপ হবে করোনা এবং আমরা অতিমারীর শেষ পর্বে আছি।" তিনি এও বলেন, ন সপ্তাহে আগে Omicron প্রথম শনাক্ত করা হয়েছিল কিন্তু এখন বিশ্ব জুড়ে ৮০ মিলিয়নেরও বেশি সংক্রমণ রিপোর্ট করা গিয়েছে। ইতিমধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা  জনস্বাস্থ্যর প্রেক্ষিতে জরুরি অবস্থা জারি করেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান বলেন, "গত সপ্তাহে, গড়ে প্রতি তিন সেকেন্ডে ১০০টি কেস রিপোর্ট করা হয়েছে, এবং প্রতি ১২ সেকেন্ডে কেউ না কেউ COVID-19-এ প্রাণ হারিয়েছেন। কোভিডের সঙ্গে আগামী দিনে সকলকেই থাকতে হবে। বিশ্বে প্রতি সপ্তাহে প্রায় ৫০ হাজার জনের মৃত্যু হয়েছে। তিনি স্বীকার করেছেন যে প্রত্যেকেই 'এই মহামারীতে ক্লান্ত'। তবে বিশ্বের সকল দেশকেই মহামারী নিয়ন্ত্রণের জন্য সবভাবে প্রস্তুত থাকতে বলেছে।

প্রসঙ্গত, বিশ্বে এখনও পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৫৬ লক্ষ ৩ হাজার ৩০৮ জনের।  মোট আক্রান্তের সংখ্যা ৩৫ কোটি ৪১ লক্ষ ৯৫ হাজার ৭২।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা,বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.