XE Variant of COVID-19: ভারতেও হানা দিয়েছে XE ভ্যারিয়েন্ট, জানুন এর উপসর্গগুলো

অন্যদের তুলনায় XE প্রায় ১০ শতাংশ বেশি সংক্রামক, বলছেন বিশেষজ্ঞরা

Updated By: Apr 7, 2022, 04:07 PM IST
XE Variant of COVID-19: ভারতেও হানা দিয়েছে XE ভ্যারিয়েন্ট, জানুন এর উপসর্গগুলো

নিজস্ব প্রতিবেদন: বুধবার ভারতে করোনার নয়া প্রজাতি XE-এর (XE variant) খোঁজ মিলেছে। প্রথম সংক্রমণ ঘটেছে মুম্বইয়ে। আক্রান্ত হয়েছেন ১০ ফেব্রুয়ারি দক্ষিণ আফ্রিকা থেকে ভারতে আসা ৫০ বছরের এক মহিলা। মুম্বই থেকে রোগীদের সেরো জরিপের জন্য পাঠানো ২৩০টি নমুনার মধ্যে ২১ জনকে পরবর্তীতে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। তবে, কাররই অক্সিজেন সাপোর্টের প্রয়োজন পড়েনি।

করোনার এই নয়া XE প্রজাতি (XE variant) কী? 

জানা গিয়েছে, করোনার এই XE প্রজাতি (XE variant) হল BA.1 এবং BA.2-এর সংমিশ্রণ। এটার মধ্য়ে এমন তিনটে মিউটেশন রয়েছে, যা ওমিক্রন (Omicron),  BA.1 এবং BA.2-এর মধ্যে নেই। সেজন্যই এর নাম  XE প্রজাতি (XE variant)।  বিশেষজ্ঞদের একাংশ বলছে, এখনও পর্যন্ত করোনার প্রজাতিগুলোর মধ্যে XE প্রজাতি (XE variant) হয়ত সবচেয়ে বেশি সংক্রামক। ব্রিটেন থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে বলা যায় অন্যান্যদের তুলনায় XE, প্রায় ১০ শতাংশ বেশি সংক্রামক। 

XE প্রজাতির (XE variant) উপসর্গ কী?

এক্সই কোভিডের লক্ষণগুলি ব্যক্তিভেদে পরিবর্তিত হয়। তবে এর লক্ষণগুলি কী, তা জানা গুরুত্বপূর্ণ। এতে সংক্রমণের তীব্রতা এড়ানো যায়।

'ব্রেন ফগ'- বেশিরভাগ কোভিড রোগীর মধ্যেই এটা দেখা যায়। এ এমন এক অবস্থা যাতে সংশ্লিষ্ট ব্যক্তি অলস চিন্তাভাবনা অনুভব করেন। তাঁর চিন্তা করার ক্ষমতা কমে গেছে বলে মনে হয়। হার্ভার্ড মেডিকেল স্কুলের একটি প্রতিবেদনে এই তথ্য তুলে ধরা হয়েছে।

নতুন গবেষণা এক্সই কোভিড সংক্রমণের সঙ্গে প্রলাপ বকার একটা যোগসূত্র প্রকাশ করেছে। একটি সমীক্ষা অনুসারে হাসপাতালে ভর্তি হওয়া কোভিড রোগীদের মধ্যে ২০-৩০ শতাংশের এই প্রলাপ বকার আশঙ্কা ছিল। 

এই কোভিড-পর্বে জ্বর বা জ্বরের কোনও লক্ষণকেই উপেক্ষা করা উচিত হবে না। শরীরের তাপমাত্রা বেড়ে গেলে তা নিজে থেকে নামতে দেওয়া উচিত হবে না; এর চিকিৎসা উচিত। 

আর পড়ুন: Covid 19: XE ভেরিয়ান্টের আতঙ্কের মাঝেই সুখবর, দেশে কমল দৈনিক সংক্রমণ, ২৪ ঘণ্টায় নতুন সংক্রমণ ১০৩৩, মৃত ২৪

আর পড়ুন: Measles: সময়টা বসন্ত, রয়েছে মিজলসের ভয়; দেখে নিন কী ভাবে সাবধানে থাকতে হবে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.