দলকে কড়া বার্তা, কেন্দ্রকে তোপ! ২১-এর মঞ্চে মমতা বন্দ্যোপাধ্যায় LIVE

২১ জুলাই সমাবেশে মানুষের ঢল। একদিকে তৃণমূল কংগ্রেসের শহিদ দিবস। অন্যদিকে বিধানসভা নির্বাচনে বিপুল জয়ের বিজয় দিবসও আজ। দ্বিতীয় ইনিংসের শুরু থেকেই শক্ত হাতে প্রশাসন ও দল, দুয়েরই রাশ ধরেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। আজ মমতার সেকেন্ড ইনিংসে প্রথম ২১-এ জুলাই। কী কড়া বার্তা দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়?

Updated By: Jul 21, 2016, 03:22 PM IST
দলকে কড়া বার্তা, কেন্দ্রকে তোপ! ২১-এর মঞ্চে মমতা বন্দ্যোপাধ্যায় LIVE

ওয়েব ডেস্ক : ২১ জুলাই সমাবেশে মানুষের ঢল। একদিকে তৃণমূল কংগ্রেসের শহিদ দিবস। অন্যদিকে বিধানসভা নির্বাচনে বিপুল জয়ের বিজয় দিবসও আজ। দ্বিতীয় ইনিংসের শুরু থেকেই শক্ত হাতে প্রশাসন ও দল, দুয়েরই রাশ ধরেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। আজ মমতার সেকেন্ড ইনিংসে প্রথম ২১-এ জুলাই। কী কড়া বার্তা দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়?

 একনজরে LIVE UPDATES-

মমতা : আপনারা মানুষকে অবহেলা করতে পারেন না। আজ আপনি ক্ষমতায় আছে, কিন্তু কাল নাও থাকতে পারেন। প্রত্যেকে ফিরে গিয়ে নিজের ক্যালেন্ডার তৈরি করে কাজ করবেন। আমরাই আমাদের রেকর্ড ভাঙব।

মমতা : গরীব দলীয় কর্মীদের পার্টি ফান্ডে ১ টাকা করে দিতে হবে। আর যাঁরা পারবেন, তাঁদের জন্য ১০০ টাকা।

বিজেপির বিরুদ্ধে সাম্প্রদায়িক উস্কানির অভিযোগ। কালো টাকা নিয়ে কেন্দ্রকে কটাক্ষ, "দেশে ফিরছে না কালো টাকা, বরং সাদা টাকা বাইরে চলে যাচ্ছে।"

মমতা : আমি প্রধানমন্ত্রী হতে চাই না, এই বাংলার মাটিতেই ছোট্ট কুঁড়েঘরে থেকে কাজ করতে চাই। আমি আপনাদের অভিভাবক,আপনাদের রক্ষক। বাংলাকে বিশ্ব বাংলায় পরিণত করাই আমাদের লক্ষ্য। আর সেই লক্ষ্যে আমাদের শক্তি যুবশক্তি।

৯ অগাস্ট ত্রিপুরা যাচ্ছেন মুখ্যমন্ত্রী

মমতা : কেন্দ্র যখন আমাদের সঙ্গে রাজনৈতিকভাবে যুদ্ধ করতে পারছেনা তখন তারা ইডি এবং সিবিআই এর মত সংস্থা গুলিকে ব্যবহার করছে।

"রাজ্যের কাজে হস্তক্ষেপ করে রাজ্যের যুক্তরাষ্ট্রীয় কাঠামো নষ্ট করছে কেন্দ্র", অভিযোগ মমতার।

মমতা : কেন্দ্র আধার বাধ্যতামূলক করতে চায়। তার আগে সবাই আধার কার্ড পেয়েছে কিনা তা নিশ্চিত করতে হবে।

গুজরাটের দলিত ইস্যুতে কেন্দ্রকে সাম্প্রদায়িকতার খোঁচা । "কে কি খাবেন তা আপনি ঠিক করার কে?"

মমতা : কেন্দ্রের ভুল আর্থিক নীতির ফলে দেশ ছেড়ে চলে গেছেন ৮০ হাজার ব্যবসায়ী।

কেন্দ্রের স্বচ্ছ ভারত অভিযান কর্মসূচিকে কটাক্ষ। বললেন, "স্বচ্ছ ভারত মিশনের তালিকায় শীর্ষে রয়েছে বাংলারই ৪টি জেলা।"

১০০ দিনের কাজের টাকা, কর্মশিক্ষা অভিযানের টাকা নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে তোপ। বললেন, "তবে মাথা নত করতে শিখিনি।"

মমতা : ২৬ অগাস্ট গান্ধীমূর্তির পাদদেশে ছাত্রদিবস পালন করা হবে। কলেজে সুনামের সঙ্গে কাজ করতে হবে ।

মমতা : সবাইকে চাকরি দিতে পারব না। তবে চেষ্টা করতে হবে।

মমতা : দলকে চোখের মণির মত রক্ষা করতে হবে। বিভেদকে পাত্তা দেবেন না। একজন-দুজনের বাজে কাজে বদনাম হয় গোটা দলের।  এটা বরদাস্ত করা হবে না। পুরসভাকে পার্টির গাইডলাইন মেনে চলতে হবে। নিজের ইচ্ছেমতো চলা যাবে না। ব্যক্তিস্বার্থ নয়।

মমতা : নির্বাচনে কারফিউ জারি নিয়ে তোপ। কুত্সাকে সাথে নিয়েই লড়েছে মানুষ।

মমতা : মা-মাটি-মানুষের প্রতি আমরা কৃতজ্ঞ। আইন শৃঙ্খলা শক্ত হাতে রক্ষা করতে হবে । পাশাপাশি মানবিকও হতে হবে। মানুষকে রক্ষা করতে হবে। মানুষের কাছে বিশ্বাসযোগ্যতা অর্জন করতে হবে। বিশ্বাসযোগ্যতা ছাড়া রাজনীতি হয় না। বিশ্বাসযোগ্যতাই কারোর সবচেয়ে বড় শক্তি। সবাই MLA, MP, মন্ত্রী হয় না।

মমতা : আগামী বছর ২১ জুলাই-এর ২৫ বছর। এই একবছর দলের তরফে নানা কর্মসূচি নেওয়া হবে।

আগত সবাইকে বক্তব্য রাখতে শুরু করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। ব্যাখ্যা করলেন ২১-এর মানে। বললেন, ২১ মানে আন্দোলন।

মঞ্চে মদন মিত্রকে নিয়ে গান বাঁধলেন কবীর সুমন। বললেন, "আজ থেকে ৩০০ বছর পর মমতার নামে পুজোআচ্চা হবে, মন্দিরও হবে।" আরও বললেন, "মমতা বন্দ্যোপাধ্যায় টাকা খরচ করে দেখিয়ে দিয়েছেন। টাকা খরচ করাটাই কাজ।"

সভাস্থলে পৌঁছলেন দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বক্তব্য রাখছেন সুদীপ বন্দ্যাপোধ্যায়। অভিযোগ করেন, "দ্রব্যমূল্য বৃদ্ধিতে মানুষের নাভিশ্বাস উঠেছে।" বলেন, "বাকি ভারতের কাছে এখন রোল মডেল পশ্চিমবঙ্গ।"

মঞ্চ থেকে 'ভাগ মোদী ভাগ' স্লোগান তুললেন ফিরহাদ হাকিম।

বক্তব্য রাখলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। বললেন,"আমরা এখন ২১১ নয়, ২১৩। 'ভাগ মমতা ভাগ'-এর যোগ্য জবাব দিয়েছে মানুষ ওদেরকেই বাংলা থেকে ঝেঁটিয়ে বিদায় করেছে।"

সমাবেশস্থলের উদ্দেশে কালীঘাট থেকে রওনা দিয়েছেন দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মঞ্চে বক্তব্য রাখছেন রাজ্য পরিবহন মন্ত্রী শুভেন্দু অধিকারী। বলেন, "সিঙ্গুর থেকে সাঁইবাড়ি, নেতাই থেকে নন্দীগ্রাম- সর্বত্র সিপিএমের সন্ত্রাসের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছিলেন মমতা ব্যানার্জি।" আরও বলেন, "উন্নয়নের জয় হয়েছে, কুত্সা-ষড়যন্ত্রের পরাজয়।"

২১-এর মঞ্চে তৃণমূলে যোগ দিলেন মুর্শিদাবাদ জেলা কংগ্রেসের সাধারণ সম্পাদক তথা অধীর চৌধুরির শ্যালক অরিত্র মজুমদার৷যোগ দিলেন পুরুলিয়া পুরসভার ২ জন কাউন্সিলরও৷

তৃণূমূল মহাসচিব আরও বললেন, "আরও বেশি করে মানুষের কাছে পৌঁছাতে হবে। দলের মধ্যে শৃঙ্খলা বজায় রাখতে হবে। আত্মতুষ্টির কোনও জায়গা নেই।"

বক্তব্য রাখছেন পার্থ চট্টোপাধ্যায়বললেন, "মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে কুত্সার জবাব দিয়েছেন মানুষ। রাজ্যে উন্নয়নের জোয়ার এসেছে"

মঞ্চে বক্তব্য রাখছেন মকুল রায়তাঁর জোরালো দাবি, "২০১৯-এ কেন্দ্রে নির্ণায়ক শক্তি হবে তৃণমূল।"

সভামঞ্চে বক্তব্য রাখলেন পার্থ চট্টোপাধ্যায়৷ খড়গপুরের ৫ জন কংগ্রেস কাউন্সিলর যোগ দিলেন তৃণমূলে৷ কালিয়াগঞ্জ পুরসভা তৃণমূলের দখলে এল৷ ১০ জন পুর কাউন্সিলরের মধ্যে ৭ জন যোগ দিলেন তৃণমূলে৷

মঞ্চে মা-মাটি-মানুষের গান তৃণমূলের গায়ক-মন্ত্রী ইন্দ্রনীল সেনের। আরও পড়ুন, এবার ২১-এ বাড়ল 'দিদির ছবি'র দামও

সমাবেশ কর্মসূচির সূচনা করলেন সুব্রত বক্সী। সাফ জানালেন, "এবার টার্গেট ত্রিপুরা।"

২১ এ-র মঞ্চে বিষ্ণুপুর বিধায়ক কংগ্রেসের তুষারকান্তি ভট্টাচার্য, গাজোলের বিধায়ক সিপিএমের দিপালী হালদার। যোগ দিলেন তৃণমূল৷

মঞ্চে হাজির তৃণমূলের হেভিওয়েট নেতা-মন্ত্রীরা।

সমাবেশ ঘিরে বেনজির নিরাপত্তা। সভাস্থল ঘিরে CCTV ও ড্রোনের নজরদারি।

ধর্মতলায় লক্ষাধিক মানুষের ভিড়। আরও পড়ুন, ২১-এর সমাবেশ ঘিরে যানজটে অবরুদ্ধ শহর

আরও পড়ুন, ২১-এর স্মরণ! মঞ্চে কী বার্তা দেবেন মমতা...

.