সেনা ইস্যুতে এবার রাজ্যকে দেওয়া চিঠি পেশ করল ইস্টার্ন কম্যান্ড

রাজ্যের টোল প্লাজাগুলিতে সেনা মোতায়েন নিয়ে গত থেকেই রাজ্য ও কেন্দ্রের মধ্যে শুরু হয়ে জোর বিতর্ক। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিষয়টিকে কেন্দ্রীয় সরকারের অগণতান্ত্রিক কাজ বলে দাবি করেছেন। আজ বিষয়টি নিয়ে তৃণমূল কংগ্রেস সাংসদরাও সোচ্চার হন লোকসভা ও রাজ্যসভার অধিবেশনে। সেখানে বলা হয়, সেনার পক্ষ থেকে বিষয়টি নিয়ে আগে থেকে রাজ্য সরকারের কাছে কোনও অনুমতি চাওয়া হয়নি।  

Updated By: Dec 2, 2016, 03:56 PM IST
সেনা ইস্যুতে এবার রাজ্যকে দেওয়া চিঠি পেশ করল ইস্টার্ন কম্যান্ড

ওয়েব ডেস্ক : রাজ্যের টোল প্লাজাগুলিতে সেনা মোতায়েন নিয়ে গত থেকেই রাজ্য ও কেন্দ্রের মধ্যে শুরু হয়ে জোর বিতর্ক। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিষয়টিকে কেন্দ্রীয় সরকারের অগণতান্ত্রিক কাজ বলে দাবি করেছেন। আজ বিষয়টি নিয়ে তৃণমূল কংগ্রেস সাংসদরাও সোচ্চার হন লোকসভা ও রাজ্যসভার অধিবেশনে। সেখানে বলা হয়, সেনার পক্ষ থেকে বিষয়টি নিয়ে আগে থেকে রাজ্য সরকারের কাছে কোনও অনুমতি চাওয়া হয়নি।  

যদিও, সেনাবাহিনীর পক্ষ থেকে তৃণমূল কংগ্রেসের দাবি নস্যাত্‍ করে জানানো হয়েছে, গতকাল যা করা হয়েছে তা নিতান্তই রুটিন ড্রিল। আর তার জন্য আগে থেকেই রাজ্যের অনুমতি চাওয়া হয়েছিল। প্রমাণ হিসেবে একটি চিঠিও তারা পেশ করেছে।   

চিঠির বয়ান অনুসারে-

২৪ নভেম্বর, ২০১৬: বিদ্যাসাগর সেতুর টোল পয়েন্টে যানবাহন পর্যবেক্ষণ করার উদ্দেশ্যেই সেনার এই ইউনিট ২৮ নভেম্বর ২০১৬, রাত ১২ টা ১ মিনিট থেকে ৩০ নভেম্বর ২০১৬, রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত মোতায়েন থাকবে। দেশের আপত্‍কালীন পরিস্থিতিতে কী পরিমাণ যানবাহন পাওয়া যেতে পারে তা বুঝতেই এই মহড়া। তাছাড়াও কোন গাড়ি কী সংখ্যায় রয়েছে, তার মালিকানা, ট্রাফিকের গতি, প্রশিক্ষিত অসামরিক তালিকা তৈরিতেও সাহায্য করবে এই মহড়া। স্থানীয় প্রশাসনের সঙ্গে সমন্বয় রক্ষা করতেও এই মহড়া কাজে দেবে, যা আপত্‍কালীন পরিস্থিতিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আপনাকে তাই শিবপুর থানার দায়িত্বপ্রাপ্ত অফিসারকে প্রয়োজনীয় নির্দেশ দিতে অনুরোধ করা হচ্ছে, যাতে আমরা স্থানীয় প্রশাসনের সহযোগিতা পাই।

কর্নেল সুরিন্দর মাহানি
অ্যাডমিনিস্ট্রেটিভ কমান্ডান্ট

.