বিধানসভা অধিবেশনে তাপসের বক্তব্য বাতিল করলেন স্পিকার

একযোগে তাপস রায়ের বক্তব্যে তীব্র প্রতিবাদ জানাল বাম-কংগ্রেস।

Updated By: Jan 28, 2021, 12:41 PM IST
বিধানসভা অধিবেশনে তাপসের বক্তব্য বাতিল করলেন স্পিকার

নিজস্ব প্রতিবেদন: বিধানসভার পূর্ণাঙ্গ অধিবেশন আজ শুরু হল। বৃহস্পতিবার নানা ইস্যুর সূত্রে বিধানসভা কক্ষ প্রথম থেকেই সরগরম থেকেছে।

২৩ জানুয়ারি ভিক্টোরিয়া মেমোরিয়ালে আয়োজিত অনুষ্ঠানকে কেন্দ্র করে বিধানসভায় 'নিন্দা প্রস্তাব' আনলেন তাপস রায়। 

ভিক্টোরিয়া মেমোরিয়ালে (victoria memorial) আয়োজিত অনুষ্ঠানে নেতাজির (netaji subhash chandra bose) অবমাননা হয়েছে এই কথা জানিয়ে তাপস (tapas roy) বললেন, এজন্য তিনি বাঙালি হিসাবে লজ্জিত, ভারতীয় হিসাবে ক্ষুব্ধ। সেই সময়ে বাম-কংগ্রেস (left-congress) বিশেষ করে সুজন চক্রবর্তী ও অসিত মাল বলতে থাকেন, এই ভাবে বিধানসভায় কোনও 'রেজিউলেশন' আনা যায় না। তখন স্পিকার তাপস রায়ের বক্তব্যকে 'ইনফরমেশন' বলে উল্লেখ করেন। 

Also Read: ইন্দ্রনীলের বাড়ির সামনে বোমাবাজির ঘটনায় গ্রেফতার ৮, বাজেয়াপ্ত ৩টি গাড়ি ও প্রচুর বেআইনি সামগ্রী

কিন্তু তার পরেও তাঁর বক্তব্যের প্রতিবাদে চিৎকার চলতে থাকে। তা দেখে তাপস রায় সকলের উদ্দেশ্যে 'নির্লজ্জ বেহায়া' শব্দদু'টি উল্লেখ করেন। তখন বাম-কংগ্রেস একযোগে স্পিকারের সামনে চলে যায়। আবারও চিৎকার হতে থাকে। স্পিকার তাঁদের থামিয়ে তাঁদের আসনে বসতে বলেন। আসনে ফিরে যান বাম-কংগ্রেস বিধায়কেরা।

এর পরে পার্থ চট্টোপাধ্যায় (partha chaterjee)বক্তব্য রাখেন। তিনি জানান, নেতাজির স্মরণসভাকে রাজনৈতিক মঞ্চ হিসাবে ব্যবহার করা হয়েছে। মমতা বন্দ্যোপাধ্যায় (mamata banerjee) মুখ্যমন্ত্রী হিসাবে আমন্ত্রিত হয়েছিলেন। সেখানে সেদিন তাঁকে যে ভাবে অপমান করা হয়েছে, তা প্রকারান্তরে বাংলাকে কলুষিত করেছে। বাংলাকে যারা কলুষিত করেছে, অপমান করেছে তাদের নিন্দা জানানো হোক, ধিক্কার জানানো হোক।

তখনও সুজনই প্রতিবাদ করে ওঠেন। তিনি বলতে থাকেন, ২৩ তারিখের ঘটনাকে হাউজে এই ভাবে ২৮ তারিখে ইনফরমেশন হিসেবে আনা যায় না। তখন ফের ফ্লোর জুড়ে চিৎকার হতে থাকে। সুজন এরপর বলেন তাপস রায় এক্ষেত্রে যে ভাষা ব্যবহার করেছেন, এজন্য শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হোক।

পরিস্থিতির সামগ্রিক বিচার বিবেচনা করে স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় (biman banerjee) জানান, তাপস রায় যে বক্তব্য রেখেছেন, তা বাতিল করা হচ্ছে।

Also Read: সৌরভকে ফোন মুখ্যমন্ত্রীর, মহারাজকে দেখতে আজই শহরে দেবী শেঠি

.