দমদম বিমানবন্দরে দুশ্চিন্তার নয়া কারণ পাখি

দমদম বিমানবন্দরে দুশ্চিন্তার নয়া কারণ, পাখি। বিমান ওঠানামার সময়, পাখির ধাক্কায় বিগড়ে যাচ্ছে বিমানের ইঞ্জিন। এমন ঘটনা এক নয়, একাধিকবার ঘটেছে। কেন ইদানিং বাড়ছে এই সমস্যা? তারই অন্তর্তদন্তে আমরা। 

Updated By: May 2, 2017, 08:48 PM IST
দমদম বিমানবন্দরে দুশ্চিন্তার নয়া কারণ পাখি

ওয়েব ডেস্ক: দমদম বিমানবন্দরে দুশ্চিন্তার নয়া কারণ, পাখি। বিমান ওঠানামার সময়, পাখির ধাক্কায় বিগড়ে যাচ্ছে বিমানের ইঞ্জিন। এমন ঘটনা এক নয়, একাধিকবার ঘটেছে। কেন ইদানিং বাড়ছে এই সমস্যা? তারই অন্তর্তদন্তে আমরা। 

মুক্ত বিহঙ্গ। ঠিকানা তার খোলা আকাশ। কিন্তু এখানে তা হলে তো বড় বিপদ!! গত এক মাসে দমদম বিমানবন্দরে ২টি ঘটনা ঘটেছে, যেখানে বিমানের ইঞ্জিনে পাখির ধাক্কা লাগে। রানওয়েতে নামার আগেই বিমানগুলির সঙ্গে পাখির 'সংঘর্ষ' হয়। বিমানবন্দর কর্তৃপক্ষের তদন্তে উঠে আসে, দুটি ঘটনাই বিমানবন্দর চত্বরের বাইরে ঘটেছে। কেন বাড়ছে পাখিদের আনাগোনা? জবাব খুঁজতে বেরিয়ে, নজরে এল এই কাণ্ড।

বিমানবন্দরের কাছে ওপেন ভ্যাট বা খোলা জায়গায় নোংরা যাতে না জমে সেদিকে কড়া নজর রাখার কথা। বিমানবন্দর লাগোয়া পুরসভাগুলিকে বারবার একথা বলা হয়। কিন্তু এ কী? যশোর রোড ধরে গিয়ে, মধ্যগ্রামের মাইকেল নগরে এর সম্পূর্ণ উল্টো ছবি। মাইকেল নগরের মুখেই জমা নোংরা, কার্যত উপচে পড়ছে । ভিতরে গেলে আরও একটি আবর্জনার স্তুপ, যাতে প্রতিদিন নিয়ম করে নোংরা ফেলা হয়। বিমানবন্দর কর্তৃপক্ষের দাবি, আবর্জনার স্তুপের জন্যই বাড়ছে চিল, বাজ, কাকের মতো পাখির আনাগোনা, ফলে দুর্ঘটনা বাড়ছে। অভিযোগ মানতে নারাজ। দায় বাইপাস। তা না হয় হয়ে গেল সহজেই। কিন্তু সমস্যা? যে কে সেই তিমিরেই। কে দেখবে?

.