COVID টেস্টের রিপোর্ট নেই এমন দেহও পুরসভার হাতেই, সংক্রমণ রুখতে সিদ্ধান্ত মেডিকেলের

সব মৃতদেহের করোনা টেস্ট হচ্ছে না শহরের বেশ কিছু হাসপাতালে, তবে এ নিয়ে কোনও ঝুকি নিতে নারাজ কলকাতা মেডিকেল কলেজ হাসপাতাল 

Reported By: তন্ময় প্রামাণিক | Edited By: Priyanka Dutta | Updated By: Jun 16, 2020, 10:51 AM IST
COVID টেস্টের রিপোর্ট নেই এমন দেহও পুরসভার হাতেই, সংক্রমণ রুখতে সিদ্ধান্ত মেডিকেলের

তন্ময় প্রামাণিক: সমস্ত মৃতদেহের করোনা টেস্টের দরকার নেই, গতকালই তা জানানো হয় স্বাস্থ্যভবনের তরফে।কালই সেই সিদ্ধান্ত প্রথম কার্যকর করে NRS। তবে শহরের এই সরকারি হাসপাতাল সে পথে হাঁটলেও কোনও ঝুঁকি নিতে নারাজ কলকাতা মেডিকেল কলেজ। ছত্রে ছত্রে সাবধানতা নিয়ে চলছে এই সরকারি হাসপাতাল। কলকাতা মেডিকেল কলেজের ছবিটা এ ক্ষেত্রে একেবারেই অন্য। করোনা টেস্ট করার আগেই রোগীর মৃত্যু হলে পরিবারের অনুমতি নিয়ে সেই দেহ দেওয়া হচ্ছে কলকাতা পুরসভাকে। কর্তৃপক্ষের কথায়, নিরাপত্তার স্বার্থেই এই সিদ্ধান্ত। 

আরও পড়ুন: রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ১১,৪৯৪! গত ২৪ ঘণ্টায় মৃত্যু আরও ১০ জনের

এই ধরনের মৃতদেহের ক্ষেত্রে ICMR-এর গাইডলাইন মেনেই সেই দেহ পরিবারকে দেওয়া হচ্ছে না আগের নিয়মেই। কর্তৃপক্ষ জানিয়েছেন, মৃতদেহের করোনা টেস্ট সংক্রান্ত তথ্য হাসপাতাল কর্তৃপক্ষের হাতে না থাকলে, তার পরিবারের কাছ থেকে লিখিত অনুমতি নেওয়া হবে। এরপর হাসপাতাল সেই দেহ কলকাতা পুরসভার হাতেই তুলে দেবেন। কোনও ভাবেই যাতে সংক্রমণ ছড়িয়ে না পড়ে সে কারণেই নিরাপত্তায় বিন্দু মাত্র ফাঁক রাখতে নারাজ কলকাতা মেডিকেল কলেজ।

আরও পড়ুন: মেডিকেলে CCU পেতে করোনা রোগীকে দিতে হবে ১২ হাজার টাকা ঘুষ, সংবাদমাধ্যমকে জানালেই রোগী খুনের হুমকি দালালদের

করোনা হাসপাতাল মেডিকেলে করোনা সন্দেহে ভর্তি হওয়া যে কোনও রোগীর ক্ষেত্রের মানা হচ্ছে ICMR-এর গাইডলাইনই। রোগীর মৃত্যুর পর তাঁর পরিবারকে দিয়ে সই করানো হচ্ছে একটি কাগজে। কাগজে লেখা রয়েছে 'কলকাতা কর্পোরেশন বডির দায়িত্ব নিক।' এরপর সেই কাগজ পৌঁছে যাচ্ছে সুপারের অফিসে। সুপারের ছাড়পত্রের পরই মৃতদেহ নিয়ে যাচ্ছে  কলকাতা কর্পোরেশন।

.