ধর্মঘটের পথ থেকে পিছু হটলো বাস মালিকরা

বাস ধর্মঘট ডেকেও ফের পিছু হটলো বাস মালিকেরা। মুখ্যমন্ত্রী দেশে ফেরার পর ভাড়া বাড়ানো নিয়ে তার সঙ্গে আলোচনার পরই পরবর্তী  সিদ্ধান্ত নেবেন তারা। তবে সরকারের তরফে ভাড়া বাড়ানোর কোনও প্রতিশ্রুতিই কিন্তু দেওয়া হয়নি।

Updated By: Aug 19, 2014, 07:10 PM IST
ধর্মঘটের পথ থেকে পিছু হটলো বাস মালিকরা

কলকাতা: বাস ধর্মঘট ডেকেও ফের পিছু হটলো বাস মালিকেরা। মুখ্যমন্ত্রী দেশে ফেরার পর ভাড়া বাড়ানো নিয়ে তার সঙ্গে আলোচনার পরই পরবর্তী  সিদ্ধান্ত নেবেন তারা। তবে সরকারের তরফে ভাড়া বাড়ানোর কোনও প্রতিশ্রুতিই কিন্তু দেওয়া হয়নি।

তিন দিনের বাস ধর্মঘটের হুমকি দিয়েও শেষ পর্যন্ত তা স্থগিত রাখল বাস মালিকরা। তৃণমূল নেতা মুকুল রায়ের সঙ্গে দফায় দফায় বৈঠকের পরই এই সিদ্ধান্ত বদল।

তিনদিনের ধর্মঘটের ডাক দিয়েছিলেন বাস মালিকরা। ধর্মঘট হচ্ছে ধরে নিয়ে বিকল্প ব্যবস্থা শুরু করে দিয়েছিলেন পরিবহণমন্ত্রী মদন মিত্র। তবে অতীতের মতো এবারও ভবিষ্যতে ধর্মঘটের  হুমকি দিয়েই  সরে এসেছেন বাস মালিকরা।

 বাস মালিকদের দাবি, তাঁদের ভাড়া না বাড়ানোয় বহু বাস বসে গেছে। রাস্তায় একদিন বাস নামাতে পকেট থেকে গুজরান দিতে হয় পাঁচশো থেকে ছশো টাকা।  কিন্তু তারপরও কেন পিছু হটা ট্যাক্সি পারলে তারা পারলো না কেন? কারণ, বাস মালিক সংগঠনের মধ্যেই নানা মতভেদ। মতানৈক্য।

রাস্তায় চলা বাসের ক্ষেত্রে বহু বেনিয়ম আছে। ব্যাঙ্কের টাকা পরিশোষ থেকে শুরু করে গ্যারেজ সমস্যা। ফলে সরকারকে তুষ্ট রেখেই চলতে হয় তাদের ।  ভাড়া না বাড়ায় যতটা সংকট খাতা কলমে দেখান হয়, আদতে তা না। লাভ-ক্ষতি অনেকটাই নির্ভর করে রুটের উপর।  ফলে অনেকটা হেঁটেও আবার পিছু হটা।

 

.