বাজি কারখানায় বিস্ফোরণ আটকাতে কড়া পদক্ষেপ মন্ত্রিসভার! ক্ষোভপ্রকাশ মুখ্যমন্ত্রীর

এদিন একটি কমিটিও তৈরি করা হয়েছে মন্ত্রিসভার বৈঠকে। যে কমিটির মাথায় থাকছেন মুখ্যসচিব। যে কমিটির কাজ হবে বাজি কারখানায় ক্লাস্টার তৈরি করা যায় কিনা তা দেখা।

Updated By: May 22, 2023, 06:09 PM IST
বাজি কারখানায় বিস্ফোরণ আটকাতে কড়া পদক্ষেপ মন্ত্রিসভার! ক্ষোভপ্রকাশ মুখ্যমন্ত্রীর

সুতপা সেন: এগরা তারপর বজবজ। পর পর বাজি কারখানায় বিস্ফোরণ। আর সেই বিস্ফোরণে মানুষের মৃত্যু। এগরা বাজি কারখানায় বিস্ফোরণের জেরে প্রাণ হারান ৯ জন। তারপর বজবজে বাজি কারখানায় বিস্ফোরণ। সেখানে প্রাণ হারান ৩ জন। সেই প্রসঙ্গেই এদিন মন্ত্রিসভায় বাজি কারখানাগুলি নিয়ে ক্ষোভপ্রকাশ করেন মুখ্যমন্ত্রী । মুখ্যমন্ত্রীর স্পষ্ট নির্দেশ, কোনও অবস্থাতেই বেআইনি বাজি কারখানা চলতে দেওয়া যাবে না। কারখানার জন্য দরকারে সরকারি ল্যান্ড ব্যাঙ্ক থেকে জমি দেবে সরকার।

পাশাপাশি, এদিন একটি কমিটিও তৈরি করা হয়েছে মন্ত্রিসভার বৈঠকে। যে কমিটির মাথায় থাকছেন মুখ্যসচিব। যে কমিটির কাজ হবে বাজি কারখানায় ক্লাস্টার তৈরি করা যায় কিনা তা দেখা। মূলত গ্রিন বাজির ক্ষেত্রেই এই ক্লাস্টার ভাবনা। বাজি কারখানায় মাঝে মাঝেই আগুন লাগে। আর তা থেকে বিস্ফোরণের ঘটনা ঘটে। তাই এদিন মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত হয় যে লোকালয় থেকে দূরে জমি নিয়ে তৈরি হবে বাজি কারখানা। মানুষের রুটিরুজির জন্য বাজি শিল্পকে বাঁচিয়ে রাখতে হবে। তবে বাজি কারখানার জন্য যাতে আর কোনও প্রাণহানির ঘটনা না ঘটে, তাই সরকারের ক্লাস্টার তৈরির সিদ্ধান্ত।

এপ্রসঙ্গে ফিরহাদ হাকিম বলেন, বাজি কারখানা নিয়ে লোকে ঘরের পাশে কাজ পায়, তাই বাজি কারখানায় যায়। একটা কমিটি তৈরি করা হয়েছে মুখ্যসচিবের নেতৃত্বে। দুই মাসের মধ্যে রিপোর্ট দেবে এই কমিটি। বাজি কারখানার ক্লাস্টার করা যায় কিনা, সেই বিষয়টি নিয়েই খোঁজ করে রিপোর্ট দেবে এই কমিটি। মূলত গ্রিন বাজি নিয়ে। বেআইনি বাজি তৈরি আটকাতে এটা করা হবে। বিভিন্ন জেলা যেখানে বাজি তৈরি হয় সেখানে সরকারি জমিতে এই ধরনের ক্লাস্টার তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বাজি শিল্পকে বাঁচিয়ে রাখার জন্য‌ই এই ক্লাস্টার তৈরি করা হবে।

সরকার আশা করছে, ক্লাস্টার তৈরি হলে বেআইনি বাজি কারখানা বন্ধ হবে। বেআইনি বাজি কারখানাগুলোকে লিগালাইজ করা হবে। কত লোক সেই কারখানাগুলোর সঙ্গে যুক্ত, তা দেখা হবে। ভিজিলেন্সও বাড়বে। তারপরেও কেউ যদি বেআইনি বাজি কারখানা চালিয়ে যায় তাহলে তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে।

আরও পড়ুন, অভিষেককে সিবিআই-এর জিজ্ঞাসাবাদ প্রশ্নে মেজাজ হারালেন পার্থ! ফুঁসে উঠে বললেন...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.