পরিবহনমন্ত্রীর কাছে একগুচ্ছ দাবি জানাবে শ্রমিক সংগঠন

কলকাতা শহরে অটো নিয়ে চলতি সমস্যার সমাধানে সরকারকে একগুচ্ছ প্রস্তাব দিতে চলেছে বিভিন্ন ডান-বাম শ্রমিক সংগঠন। অটো-ট্যাক্সির স্ট্যান্ড সহ যাত্রী সংখ্যা নির্দিষ্ট করে দেওয়ার মতো আরও নানা প্রস্তাব পরিবহনমন্ত্রীকে দেবে তারা।

Updated By: Apr 6, 2012, 07:40 PM IST

কলকাতা শহরে অটো নিয়ে চলতি সমস্যার সমাধানে সরকারকে একগুচ্ছ প্রস্তাব দিতে চলেছে বিভিন্ন ডান-বাম শ্রমিক সংগঠন। অটো-ট্যাক্সির স্ট্যান্ড সহ যাত্রী সংখ্যা নির্দিষ্ট করে দেওয়ার মতো আরও নানা প্রস্তাব পরিবহনমন্ত্রীকে দেবে তারা। 
জ্বালানি গ্যাসের দাম বৃদ্ধি ও পুলিসি জুলুমের প্রতিবাদে অটো চালকদের বিক্ষোভে চলতি সপ্তাহের গোড়াতেই উত্তপ্ত হয়ে ওঠে শহরের পরিস্থিতি। পরিবহন সংগঠনগুলির সঙ্গে ইতিমধ্যেই এক দফা বৈঠক করেছেন মন্ত্রী মদন মিত্র। অটো-ট্যাক্সির সমস্যা নিয়ে শনিবারই বৈঠকে বসছে সিটুর কলকাতা জেলা সম্পাদকমণ্ডলী। এরপরই আগামী রবিবার ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে শ্রমিক সংগঠনগুলির সঙ্গে বৈঠকে বসতে চলেছেন পরিবহনমন্ত্রী। অটো-ট্যাক্সি স্ট্যান্ডের নির্দিষ্ট তালিকা ও সংগঠনের অন্যান্য প্রস্তাব পরিবহণমন্ত্রীর কাছে জানাবেন সিটু নেতারা। জ্বালানি গ্যাসের দামের ওপর থেকে ভ্যাট মকুব করলে অটো চালকদের খরচ কিলোমিটারে ৭ টাকা কমবে বলে জানিয়েছে শ্রমিক সংগঠনগুলি। যদিও, সিটু, এআইটিইউসি, আইএনটিইউসির কাছে এখনও ওই বৈঠকের আমন্ত্রণপত্র এসে পৌঁছয়নি। আমন্ত্রণ না পেলে  বৈঠকে যোগ দেবেন না বলে জানিয়েছেন শ্রমিক নেতারা।
তবে, বৈঠকে যোগ দিলে সরকারের কাছে তাঁদের সুনির্দিষ্ট প্রস্তাব রয়েছে। সেগুলির মধ্যে রয়েছে,
১) অটোর ভাড়া বাড়াক সরকার। না হলে, জ্বালানি গ্যাসের দামের ওপর থেকে ভ্যাট তুলে নেওয়া হোক।
২) অটো ও ট্যাক্সির জন্য স্ট্যান্ড নির্দিষ্ট করে দিক সরকার।
৩) অটোয় চার ও ট্যাক্সিতে পাঁচজন যাত্রী তোলার অনুমতি দিতে হবে।
৪) অটোর রুট ভাঙা চলবে না, অটো ও ট্যাক্সি চালকদের হাতে হাতে লাইসেন্স দিতে হবে
৫)জরিমানার পরিমাণ কম করতে হবে।
পরিবহনমন্ত্রী প্রস্তাব মতো অটো চালকদের ইউনিফর্ম বাধ্যতামূলক করা, ইউনিফর্মে নাম, লাইসেন্স নম্বরের উল্লেখ রাখা নিয়ে শ্রমিক সংগঠনগুলির আপত্তি নেই। তাঁদের দাবি, সরকার শুধু প্রস্তাবগুলি মেনে নিক। পরিবহন সংগঠনগুলির সঙ্গে আলোচনা করেই নতুন বিধি কার্যকর করুক পুরসভা ও পুলিস।

.