উপস্থিতির হার কম তবুও বসতে দিতে হবে পরীক্ষায়, তুলকালাম সিটি কলেজে রাতভর ঘেরাও অধ্যক্ষ

ওই বিক্ষোভ টানা ৬ দিন ধরে চলেছে বলে দাবি পড়ুয়াদের

Updated By: Dec 8, 2018, 10:23 AM IST
উপস্থিতির হার কম তবুও বসতে দিতে হবে পরীক্ষায়, তুলকালাম সিটি কলেজে রাতভর ঘেরাও অধ্যক্ষ

নিজস্ব প্রতিবেদন: ছাত্র বিক্ষোভে তুলকালাম মধ্য কলকাতার সিটি কলেজ। রাতভর ক্ষেরাও করে রাখা হল অধ্যক্ষ ও অধ্যাপকদের। ছাত্রদের দাবি উপস্থিতির হার কম তো কী, বসতে দিতে হবে পরীক্ষায়।

আরও পড়ুন-আদালতে বড় ধাক্কা, রথযাত্রা মামলায় বিচারপতিদের চরম তিরস্কারের মুখে রাজ্য

নিয়ম অনুযায়ী কলেজে ৬০ শতাংশ উপস্থিতি থাকতে হবে। তবেই বসা যাবে সেমেস্টারের পরীক্ষায়। কিন্তু দেখা যাচ্ছে সিটি কলেজ অব কমার্সের বহু ছাত্রের সেই উপস্থিতির হার নেই। ফলে প্রথম ও দ্বিতীয়বর্ষের সাড়ে পাঁচশো পড়ুয়াকে পরীক্ষায় বসার অনুমিত দেয়নি কলেক কর্তৃপক্ষ। এতেই বিক্ষোভে ফেটে পড়েন পড়ুয়ারা। এনিয়ে শুক্রবার সন্ধে থেকেই উত্তপ্ত কলেজ চত্ত্বর।

কলেজ গেট আটকে বিক্ষোভ দেখাচ্ছেন পরীক্ষায় বসতে না পারা জনা চল্লিশেক পড়ুয়া। ওই একই ভবনে ক্লাস হয় আরও দুটি কলেজের। ফলে সেগুলিরও পঠনপাঠন ব্যাহত হচ্ছে।

বিক্ষোভকারী ছাত্রদের মধ্যে অনেকেরই কলেজ কর্তৃপক্ষের পদক্ষেপের বিরুদ্ধে কোনও জোরাল যুক্তি নেই। তাদের বক্তব্য হাজিরা রয়েছে এই যুক্তিতে যাদের পরীক্ষায় বসতে দেওয়া হয়েছে তাদের অনেকেরই উপযুক্ত হাজিরা নেই। ফলে এবার তাদের পরীক্ষায় বসতে দেওয়া হোক।

প্রসঙ্গত ওই বিক্ষোভ টানা ৬ দিন ধরে চলেছে বলে দাবি পড়ুয়াদের। তবে যতদিন তাদের দাবি কলেজ কর্তৃপক্ষ না মানবে ততদিন ওই বিক্ষোভ চলবে। এদিকে আজই পরীক্ষার জন্য ফর্ম ফিলাপের শেষ দিন। ফলে প্রবল চাপে পড়ুয়ারা। তারা বিশ্ববিদ্যালয়ে যাওয়ারও পরিকল্পনা করছেন বলে জানালেন।

আরও পড়ুন-#ZeeMahaExitPoll: রাজস্থানে হার নিশ্চিত, মধ্যপ্রদেশ ও ছত্তীসগঢ়ে চাপে বিজেপি  

সিটি কলেজের সান্ধ্য বিভাগের অধ্যক্ষ সন্দীপ কুমার পাল জানিয়েছেন, কলেজের সাড়ে তিনেশো ছেলেকে আটকানো হয়েছে। এটা করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের নিয়ম মেনেই। তারা জানে তাদের কেন আটকানো হয়েছে। ফলে তদের বেশিরভাগের তরফে কোনও প্রতিবাদ নেই। এদের মধ্যে ২০-২৫ জন বিক্ষোভ করছে, যাদের একদিনও উপস্থিতি নেই। এদের আমরা কীভাবে পরীক্ষায় বসতে দেব।

.