Duare Ration: 'দেশের উন্নয়নে বাংলাই মডেল', নয়া প্রকল্পের সূচনায় বার্তা Mamata-র

গাড়িতে করে এবার পাড়ায় পাড়ায় পৌঁছে যাবে রেশন।

Updated By: Nov 16, 2021, 06:05 PM IST
Duare Ration: 'দেশের উন্নয়নে বাংলাই মডেল', নয়া প্রকল্পের সূচনায় বার্তা Mamata-র

নিজস্ব প্রতিবেদন: গাড়িতে করে এবার পাড়ায় পাড়ায় পৌঁছে যাবে রেশন। বাংলায় চালু হল 'দুয়ারে রেশন'। নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে (Netaji Indoor Stadium) আনুষ্ঠানিকভাবে এই প্রকল্পের উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বললেন, 'দেশের উন্নয়নে বাংলাই মডেল। বাংলার প্রকল্প নকল করছে অন্য রাজ্য'।

বিধানসভা ভোটে তৃণমূলের ইস্তাহারে 'দুয়ারে রেশন' (Duare Ration) প্রকল্প চালুর প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। বিপুল ভোটে জিতে ফের ক্ষমতায় ফিরেছে তৃণমূল। তৃতীয়বারের জন্য মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসেছেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। পুজোর আগে জেলায় জেলায় পরীক্ষামূলকভাবে চালু হয়ে গিয়েছিল 'দুয়ারে রেশন'। এলাকায় ক্য়াম্প করে গ্রাহকের বাড়ি বাড়ি রেশন পৌঁছে দিচ্ছিলেন ডিলাররাই। এবার সেই প্রকল্পটিই আনুষ্ঠানিকভাবে চালু হল রাজ্যে।

আরও পড়ুন: Narada Case: স্বস্তি! নারদ মামলায় ফিরহাদ-মদন-শোভনের অন্তর্বর্তী জামিন

এদিন নেতাজি ইন্ডোর স্টে়ডিয়ামে মুখ্যমন্ত্রী বলেন, 'বাংলার সরকার মানবিক সরকার। দুয়ারে রেশন আমাদের গর্ব। অন্নদাতাদের জন্য অনেক কাজ করেছি। বাড়িতে বসেই রেশন পাবেন ১০ কোটি মানুষ'। কীভাবে এই রেশন বণ্টন করা হবে? ডিলাররাই কি বাড়ি বাড়ি গিয়ে সামগ্রী পৌঁছে দেবেন? মুখ্যমন্ত্রী জানিয়েছেন, 'পাঁচশো মিটার অন্তর গাড়িতে করে রেশন পৌঁছে দেবেন ডিলাররা। সংশ্লিষ্ট এলাকায় যাঁরা থাকেন, এসএমএসের মাধ্যমে আগে থেকে তাঁদের জানিয়ে দেওয়া হবে। কোনও ডিলার যদি 'দুয়ারে রেশন'-র গাড়ি কিনতে চান, সেক্ষেত্রে ১ লক্ষ টাকা ভতুর্কি দেবে সরকার। ২ জন কর্মী রাখতে পারবেন ডিলাররা। তাঁদের অর্ধেক বেতন দেবে সরকার'।

আরও পড়ুন: SSC প্রার্থীদের জন্য সুখবর! ২ মাসে হবে ১৫ হাজার নিয়োগ, জানালেন Bratya

স্রেফ 'দুয়ারে রেশন' প্রকল্পের উদ্বোধনই নয়, এদিন একটি অ্যাপ ও হোয়ায়ট অ্যাপ নম্বরও চালু করলেন মুখ্যমন্ত্রী। কে রেশন পেলেন, কে পেলেন না, কার রেশন কার্ড-আধার সংযুক্তিকরণ বাকি রয়ে গিয়েছে, রেশনের বিলি করা সামগ্রীর মান কেমন, এই সংক্রান্ত যাবতীয় অভাব-অভিযোগ ওই হোয়াটসঅ্যাপ নম্বরে সরাসরি জানাতে পারবেন রাজ্যবাসী।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.