ফের ভোট নিয়ে জলঘোলা, ফের মীরা বনাম রাজ্যে, ফের কোর্টের দ্বারস্থ কমিশন

ফের ভোট নিয়ে জলঘোলা, ফের মীরা বনাম রাজ্যে, ফের কোর্টের দ্বারস্থ কমিশন

Updated By: Jun 24, 2014, 10:11 PM IST

পঞ্চায়েতের পর এবার পুরভোট। ফের রাজ্য সরকারের সঙ্গে সংঘাতের পথে রাজ্য নির্বাচন কমিশন। জুলাইয়ের শেষেই ১৭টি পুরসভার নির্বাচন করতে চেয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ রাজ্য নির্বাচন কমিশনার মীরা পাণ্ডে। রাজ্য সরকার অবশ্য চায় পুজোর পরেই হোক পুরভোট।

পঞ্চায়েত নির্বাচনের দিনক্ষণ ঘিরে রাজ্য সরকারের সঙ্গে নির্বাচন কমিশনের সংঘাতের স্মৃতি এখনও টাটকা। তার মধ্যেই ফের রাজ্যের সঙ্গে আরও একদফা সংঘাতের পথে নির্বাচন কমিশনার মীরা পাণ্ডে। রাজ্যে সতেরোটি পুরসভার মেয়াদ শেষ হচ্ছে জুলাইয়ে। তার আগেই ভোট করতে চেয়ে রাজ্যকে চিঠি দেয় কমিশন। কিন্তু লোকসভা ভোটের কারণ দেখিয়ে পুরভোট করতে চায়নি রাজ্য। রাজ্য সরকার চিঠিতে জানিয়েছিল, পূজোর পরই হবে পুরভোট।

পাশাপাশি ১৭টি পুরসভার মধ্যে সাতটিকে কর্পোরেশনের আওতায় আনা হবে বলেও জানিয়ে দেয় রাজ্য। এ বিষয়ে রাজ্যপালের সিদ্ধান্ত জানতে তাঁর সঙ্গে দেখা করেন মীরা পাণ্ডে। কিন্তু সিদ্ধান্তে অনড় থাকে রাজ্য। পুরভোট হবে পূজোর পরেই, এই মর্মে রাজ্যের তরফে চিঠি দেওয়া হয়েছে কমিশনকে।

তারপরই আদালতের দ্বারস্থ হওয়ার সিদ্ধান্ত নেয় কমিশন। ওয়কিবহাল মহলের ধারণা, জুলাই মাসেই কমিশনারের পদ থেকে অবসর নিচ্ছেন মীরা পাণ্ডে। পঞ্চায়েত নির্বাচনের তিক্ততার কথা মাথায় রেখে আর তাঁর অধীনে ভোট করতে চাইছে না রাজ্য। তাই পুরভোট পিছিয়ে দিতে চাইছে তারা। কিন্তু অতীতের অভিজ্ঞতা যাই হোক না কেন, পুরভোট নিয়ে নিজের অবস্থানে তিনি যে অনড়, তা আরও একবার বুঝিয়ে দিলেন রাজ্য নির্বাচন কমিশনার।

.