এবার মধ্যশিক্ষা পর্ষদের হিন্দি ভুগোল পাঠ্যবই ঘিরে বিতর্ক

ফের মধ্যশিক্ষা পর্ষদের হিন্দি ভুগোল পাঠ্যবই ঘিরে বিতর্ক। হিন্দি ভুগোল বইয়ের মানচিত্র বিভিন্ন স্থান চিহ্নিত হয়েছে বাংলা হরফে। যা উদ্ধার করতে পারছেন না পড়ুয়ারা। ভুগোলে ম্যাপ পয়েন্টিং একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। সেরকম একটি বিষয়ে কী করে এই চুড়ান্ত  অবহেলার পরিচয় দিল পর্ষদ, তানিয়ে প্রশ্ন উঠছে শিক্ষামহলেই। পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের ষষ্ট শ্রেণির হিন্দি ভুগোল বই।  এই বই হাতে পেয়েই বেজায় সমস্যায় পড়েছেন পড়েছেন পড়ুয়ারা। প্রথম বিপত্তি  ৪৩ পৃষ্টায়। পৃথিবীর বরফাবৃত পাহাড়ের বৈচিত্র বোঝাতে গিয়ে  মানচিত্রে যে সমস্ত অঞ্চল চিহ্নিত করা হয়েছে  সেগুলি সবই বাংলা হরফে।

Updated By: Sep 1, 2014, 04:47 PM IST

ওয়েব ডেস্ক: ফের মধ্যশিক্ষা পর্ষদের হিন্দি ভুগোল পাঠ্যবই ঘিরে বিতর্ক। হিন্দি ভুগোল বইয়ের মানচিত্র বিভিন্ন স্থান চিহ্নিত হয়েছে বাংলা হরফে। যা উদ্ধার করতে পারছেন না পড়ুয়ারা। ভুগোলে ম্যাপ পয়েন্টিং একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। সেরকম একটি বিষয়ে কী করে এই চুড়ান্ত  অবহেলার পরিচয় দিল পর্ষদ, তানিয়ে প্রশ্ন উঠছে শিক্ষামহলেই। পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের ষষ্ট শ্রেণির হিন্দি ভুগোল বই।  এই বই হাতে পেয়েই বেজায় সমস্যায় পড়েছেন পড়েছেন পড়ুয়ারা। প্রথম বিপত্তি  ৪৩ পৃষ্টায়। পৃথিবীর বরফাবৃত পাহাড়ের বৈচিত্র বোঝাতে গিয়ে  মানচিত্রে যে সমস্ত অঞ্চল চিহ্নিত করা হয়েছে  সেগুলি সবই বাংলা হরফে।

একই সমস্যা পৃথিবীর প্রাকৃতিক মানচিত্রেও। সেখানেও প্রাকৃতিক বৈচিত্র চিহ্নিত করা হয়েছে বাংলা হরফেই।  হিন্দিভাষী ক্ষুদে পড়ুয়ারা স্বাভাবিকভাবেই এমন মানচিত্র দেখে কিছু বুঝেই উঠতে পারছেন না। অভিভাবকদের প্রশ্নের মুখে পড়ে জেরবার হচ্ছে স্কুল কর্তৃপক্ষ।

সরকারি পাঠ্যবইয়ে কেন এমন ধারা বিভ্রাট তানিয়ে বিষ্মিত স্কুল কর্তৃপক্ষ থেকে অভিভাবকরাও।  বইয়ের এই বিভ্রাট ঘিরে প্রশ্নও উঠতে শুরু করেছে শিক্ষামহলে। অভিভাবক থেকে স্কুল কর্তৃপক্ষেরও প্রশ্ন এই ধরনের ভুল বা বিভ্রাট কী পর্ষদের চুড়ান্ত  অবহেলার ফসল ?  প্রশ্ন যাই থাক, আদতে পড়ুয়ারা যে ক্ষতিগ্রস্থ হচ্ছে এই  মানচিত্রে তা নিয়ে কোনও সন্দেহ নেই।

.