তাপপ্রবাহ চলবে আজও

কলকাতার পাশাপাশি দক্ষিণবঙ্গের ৫ জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করল আবহাওয়া দফতর। কলকাতায় এই মরসুমের উষ্ণতম দিন আজ। বুধবার কলকাতার তাপমাত্রা পৌঁছেছে ৪০ ডিগ্রি সেলসিয়াসে। মঙ্গলবার পশ্চিমাঞ্চলের জেলাগুলির তাপমাত্রা ছিল ৪২ থেকে ৪৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করেছে। পানাগড়ে ছিল ৪৪ ডিগ্রি সেলসিয়াস।

Updated By: May 16, 2012, 12:08 PM IST

কলকাতার পাশাপাশি দক্ষিণবঙ্গের ৫ জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করল আবহাওয়া দফতর। কলকাতায় এই মরসুমের উষ্ণতম দিন আজ। বুধবার কলকাতার তাপমাত্রা পৌঁছেছে ৪০ ডিগ্রি সেলসিয়াসে। মঙ্গলবার পশ্চিমাঞ্চলের জেলাগুলির তাপমাত্রা ছিল ৪২ থেকে ৪৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করেছে। পানাগড়ে ছিল ৪৪ ডিগ্রি সেলসিয়াস।
প্রচণ্ড দাবদাহে মঙ্গলবার মালদা এবং মুর্শিদাবাদে ২ জনের মৃত্যু হয়েছে। তবে, বুধবার পূর্ব মেদিনীপুরে বৃষ্টি হতে পারে। সেইসঙ্গেই কোচবিহার, ও জলপাইগুড়িতে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা থাকলেও তাতে তাপমাত্রার খুব একটা হেরফের হবে না বলে জানিয়েছে আবহাওয়া দফতর। বরং আপেক্ষিক আর্দ্রতা বেশি থাকায় অস্বস্তি বজায় থাকবে। তীব্র গরমে বিভিন্ন জেলায় ইতিমধ্যেই শুরু হয়েছে জলসঙ্কট। সেচের অভাবে ক্ষতি হচ্ছে ফসলের।
অন্যদিকে এখনই গরমের হাত থেকে রেহাই মিলছে না কলকাতাবাসীরও। আকাশ পরিষ্কার থাকতে ফলে তাপমাত্রার পারদ আরও চড়তে পারে বলে মনে করছে আবহাওয়া দফতর। ফলে, জারি করা হয়েছে তাপপ্রবাহের সতর্কতা। প্রচণ্ড গরমের সঙ্গে পাল্লা দিয়ে বাড়তে থাকা অস্বস্তিসূচকের জেরা হাঁসফাঁস দশা গোটা পশ্চিমবঙ্গে। আগামী ৪৮ ঘণ্টায় গাঙ্গেও পশ্চিমবঙ্গে ঝড়বৃষ্টির পূর্বাভাস দিল দিল্লির
মৌসম ভবন। সেইসঙ্গেই মৌসম ভবনের পক্ষ থেকে জানানো হয়েছে ১০ জুন বর্ষা আসবে
পশ্চিমবঙ্গে। স্বাভাবিক বৃষ্টিপাত হবে রাজ্যে।
অন্যদিকে পয়লা জুন কেরালায় বর্ষা আসবে বলে জানানো হয়েছ মৌসম ভবনের পক্ষ থেকে। 

.