Covid in Kolkata: কলকাতায় ফের করোনা! নয়া 'ত্রাস' KP2 সাবভ্যারিয়ান্টের সংক্রমণ শহরেও?

Omicron sub-variant KP2: KP2 ভ্যারিয়ান্টকে ওমিক্রনের একটি সাবভ্যরিয়ান্ট হিসেবেই গণ্য করা হচ্ছে। হাঁচি, কাশি, গলা ব্যথা, সর্দি, জ্বর, মাথা ভার হয়ে থাকা, ক্লান্তিভাব- এই সবই উপসর্গ।

Updated By: May 17, 2024, 03:11 PM IST
Covid in Kolkata: কলকাতায় ফের করোনা! নয়া 'ত্রাস' KP2 সাবভ্যারিয়ান্টের সংক্রমণ শহরেও?

দেবারতি ঘোষ: কলকাতায় ফের নতুন করে করোনার সংক্রমণ। কলকাতায় নতুন করে করোনা সংক্রমণে আক্রান্ত ৫। উল্লেখ্য, মার্চ মাস থেকেই মহারাষ্ট্রে শুরু হয়েছে কোভিডের সংক্রমণ। কলকাতাতেও গত ৭ দিনে ৫ জনের করোনায় আক্রান্ত হওয়ার খবর মিলেছে। ওদিকে মহারাষ্ট্রে এপর্যন্ত ৯১ জন নতুন করে করোনায় আক্রান্ত হওয়ার খবর মিলেছে। উল্লেখ্য, বিশ্বজুড়ে করোনার নতুন উপপ্রজাতি KP2-এর প্রকোপ বাড়বাড়ন্ত। তারমধ্যেই কলকাতায় নতুন করে করোনার সংক্রমণের খবরে উদ্বেগ ছড়িয়েছে। 

বেলভিউ হাসপাতালে ৫ রোগী বিভিন্ন অপারেশনের জন্য এসেছিলেন। তাদের রুটিন কিছু টেস্ট করানো হয়। এখন কোভিড পিরিয়ডের পর থেকে কোনও অপারেশন হলে রুটিন টেস্টের মধ্যে করোনার টেস্টও করানো হয়ে থাকে। সেই রুটিন টেস্টের রিপোর্ট আসতেই দেখা যায় যে, ৫ জন-ই কোভিড পজিটিভ। তবে তাঁরা করোনার কোন ভ্যারিয়ান্টে আক্রান্ত, সেই বিষয়ে জানা যায়নি। কারণ সেই টেস্ট করতে হলে জিনের বিশেষ পরীক্ষা করতে হয়। যা খরচ ও সময়সাপেক্ষ। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, ওই ৫ জনের মধ্যে ৩ জন ইতিমধ্যেই সুস্থ হয়ে বাড়ি ফিরে গিয়েছে। এখনও চিকিৎসাধীন রয়েছেন ২ জন। তবে এদের যে KP2 হয়েছে, এমনটা নয়। এদের অপারেশন হয়েছে। আর সেই কারণেই এরা ভর্তি আছে। অপারেশনের পর সুস্থ হয়ে উঠলেই আর পরবর্তী করোনা টেস্টের রিপোর্ট নেগেটিভ এলেই, তাঁদের ছেড়ে দেওয়া হবে। 

আশ্বস্ত করে চিকিৎসকরা জানাচ্ছেন, মহারাষ্ট্রে যাদের KP2 হয়েছে, তাদেরও এখনও পর্যন্ত মারাত্মক কিছু হয়েছে বলে শোনা যায়নি। KP2 ভ্যারিয়ান্টকে ওমিক্রনের একটি সাবভ্যরিয়ান্ট হিসেবেই গণ্য করা হচ্ছে। হাঁচি, কাশি, গলা ব্যথা, সর্দি, জ্বর, মাথা ভার হয়ে থাকা, ক্লান্তিভাব- এই সবই এই নয়া সাবভ্যারিয়ান্টের সংক্রমণে উপসর্গ। প্রসঙ্গত, ওমিক্রন JN.1 প্রজাতির মিউটেশনে তৈরি করোনার নতুন ভ্যারিয়ান্ট 'ফ্লার্ট'। যা SARS-CoV-2  প্রজাতির-ই অন্তর্ভুক্ত। এই 'ফ্লার্ট' ভ্যারিয়ান্টের যে রূপটি 'Prominent' হিসেবে দেখা দিয়েছে, তা হল KP2।

আরও পড়ুন, Tollywood Actress Death: টলিউডে ফের দুঃসংবাদ, ২১ বছরের উঠতি অভিনেত্রীর অস্বাভাবিক মৃত্যু!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.