রাজনৈতিক ও মতাদর্শগত দলিল নিয়ে মঙ্গলবার থেকে বৈঠকে কেন্দ্রীয় কমিটি

মঙ্গলবার থেকে কলকাতায় শুরু হল সিপিআইএমের কেন্দ্রীয় কমিটির ৪ দিনের বৈঠক। বৈঠকের মূল আলোচ্য, কোজিকোড় পার্টি কংগ্রেসের রাজনৈতিক দলিল। অত্যন্ত গুরুত্ব দিয়ে আলোচনা করা হবে মতাদর্শগত খসড়া দলিল নিয়েও।

Updated By: Jan 17, 2012, 10:09 AM IST

মঙ্গলবার থেকে কলকাতায় শুরু হল সিপিআইএমের কেন্দ্রীয় কমিটির ৪ দিনের বৈঠক। বৈঠকের মূল আলোচ্য, এপ্রিল মাসে কেরলের কোজিকোড়ে ২০ তম পার্টি কংগ্রেসের রাজনৈতিক দলিল। অত্যন্ত গুরুত্ব দিয়ে আলোচনা করা হবে মতাদর্শগত খসড়া দলিল নিয়েও। নির্বাচনী বিপর্যয়ের পর, এই দুই খসড়া দলিলই দলের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। ওই বৈঠকের পরই দলের সমস্ত ওয়েবসাইটে প্রকাশ করা হবে নতুন খসড়া দলিল। খসড়াটি পড়ে নিজের মতামত জানাতে পারবেন সাধারণ মানুষ এবং দলের শুভানুধ্যায়ীরা।
দীর্ঘদিন দলের মতাদর্শগত দলিলের ওপরে সাধারণ মানুষের মত জানতে চাইবে সিপিআইএম। খুব তাড়াতাড়ি, দলিলটি সিপিআইএমের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। কলকাতায় মঙ্গলবার থেকে শুরু হওয়া সিপিআইএমের কেন্দ্রীয় কমিটির বৈঠকে এবিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন দলের পলিটব্যুরো সদস্য সীতারাম ইয়েচুরি। বৈঠক চলবে চারদিন। ওই বৈঠকের পরই দলের সমস্ত ওয়েবসাইটে প্রকাশ করা হবে নতুন খসড়া দলিল। খসড়াটি পড়ে নিজের মত জানাতে পারেন আগ্রহী যে কেউ। উল্লেখযোগ্যভাবে, একটি চূড়ান্ত সাংগঠনিক বিষয়ে সাধারণ মানুষের মত জানতে চাইছে সিপিআইএম। এর আগে, শুধুমাত্র ১৯৬৮ সালে দলীয় বিষয়ে সাধারণ মানুষের মত নিয়েছিল তারা। তারপর, চার দশকেরও বেশি সময় ধরে দলের সব রাজনৈতিক দলিল প্রকাশিত হলেও সাংগঠনিক দলিল নিয়ে মত চাওয়া হয়নি। নির্বাচনী বিপর্যয়ের পর দলকে নতুন করে গড়তে চাইছে সিপিআইএম। সেই কারণেই এই ঐতিহাসিক সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে।
২০০৪ সালে কেন্দ্রে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ ক্ষমতায় প্রত্যাবর্তন ঠেকাতে কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোটকে সমর্থন জানিয়েছিল বামেরা। ২০০৮ সালের মার্চ-এপ্রিলে তামিলনাড়ুর কোয়েম্বাটোরে দলের ১৯ তম পার্টি কংগ্রেসেও সেই লাইন বজায় ছিল। কিন্তু এর কয়েক মাসের মধ্যে ভারত-মার্কিন পরমাণু চুক্তি ঘিরে বিতর্কের জেরে মনমোহন সিং সরকারের উপর থেকে সমর্থন প্রত্যাহার করে সিপিআইএম-সহ বাম দলগুলি। ২০০৯-এর ভোটের সময় কংগ্রেস এবং বিজেপি'র থেকে 'সমদূরত্বের লাইন'-এ ফিরে যায় দল।
সাম্প্রতিক কালে টু-জি কাণ্ড থেকে কমনওয়েলথ কেলেঙ্কারি, খুচরো ব্যবসায় বিদেশি বিনিয়োগ থেকে লোকপাল বিল- বিভিন্ন ইস্যুতে কংগ্রেস নেতৃত্বাধীন কেন্দ্রের জোট সরকারের সঙ্গে সিপিআইএম নেতৃত্বের সংঘাত আরও বেড়েছে। অন্যদিকে পশ্চিমবঙ্গে রাজনৈতিক পালাবদলের পর গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে রাজনৈতিক সন্ত্রাস ইস্যু। পাশাপাশি নানা ইস্যুতে প্রদেশ কংগ্রেসের সঙ্গে তৃণমূল নেতৃত্বের সংঘাতও পশ্চিমবঙ্গের বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে যথেষ্ট অর্থবহ বিষয়। এই পরিস্থিতিতে রাজনৈতিক দলিল ও মতাদর্শগত খসড়া চূড়ান্ত করতে কলকাতায় ৪ দিন ধরে আলোচনা করবেন সিপিআইএম কেন্দ্রীয় কমিটির সদস্যরা।

.