Weather: দীপাবলিতে ঘুর্ণিঝড়? মৎস্যজীবীদের সমুদ্রযাত্রায় নিষেধাজ্ঞা জারি

আপাতত শনিবার পর্যন্ত রাজ্যে বৃষ্টির সম্ভাবনা নেই। বরং আগামী ২৪ ঘণ্টার মধ্যে বর্ষার বিদায় নেওয়ার সম্ভাবনাই বেশি। একথা জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায়।

Updated By: Oct 19, 2022, 06:41 PM IST
 Weather: দীপাবলিতে ঘুর্ণিঝড়? মৎস্যজীবীদের সমুদ্রযাত্রায় নিষেধাজ্ঞা জারি

সন্দীপ প্রামাণিক: অভিমুখ স্পষ্ট নয় এখনও। দীপাবলীতে ঘুর্ণিঝড়? রবিবার থেকে মৎস্যজীবীদের সমুদ্রযাত্রায় নিষেধাজ্ঞা জারি করল আবহাওয়া দফতর। শুধু তাই নয়, যাঁরা মাছ ধরতে ইতিমধ্যেই সমুদ্রে পাড়ি দিয়েছেন, শনিবার মধ্যে ফিরে আসার নির্দেশ দেওয়া হল তাঁদের।

বর্ষা শেষে ফের নিম্নচাপের ভ্রুকুটি। সঙ্গে আবার ঘুর্ণিঝড়ের আশঙ্কা। আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, উত্তর আন্দামান সাগরে তৈরি হয়েছে ঘুর্ণাবর্ত। আগামি ২৪ ঘন্টার মধ্যে সেই ঘুর্ণাবর্তটি পরিণত হবে নিম্নচাপে। শুক্রবার থেকে সাগরে ক্রমশই শক্তি বাড়বে নিম্নচাপটির। সোমবার, কালীপুজোর দিন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে পৌঁছনোর পর, সেটি ঘুর্ণিঝড়ে পরিণত হতে পারে।

দীপাবলীতে ঘুর্ণিঝড়
------------------------
বৃহস্পতিবার নিম্নচাপ
শুক্রবার সুস্পষ্ট নিম্নচাপ
শনিবার গভীর নিম্নচাপ 
রবিবার ঘনীভূত নিম্নচাপ
সোমবার ঘুর্ণিঝড়

আর বৃষ্টি? আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, আপাতত শনিবার পর্যন্ত উত্তর ও দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা নেই। বরং আগামী ২৪ ঘণ্টার মধ্যে রাজ্য থেকে বর্ষার বিদায় নেওয়ার সম্ভাবনাই বেশি। তবে, ভোরের দিকে হালকা উত্তুরে হাওয়া বইবে। ফলে শীতের আমেজ পাবেন রাজ্যবাসী।

আরও পড়ুন: The Great Bengal Cyclone of 1737: ডুবে গিয়েছিল জাহাজ, ধেয়ে এসেছিল বিশাল ঢেউ! কলকাতার প্রথম সাইক্লোন যেন এক বিভীষিকা!

সমুদ্রস্তরে তাপমাত্রা বৃদ্ধির জন্য ঘুর্ণিঝড় তৈরি হয়। কালীপুজোর সময়ে যে ঘুর্ণিঝড়টি উপকূলে আছড়ে পড়তে বলে আশঙ্কা করা হচ্ছে, সেই ঘুর্ণিঝড়ের নাম 'সিত্রাং'।  থাইল্যান্ডের দেওয়া এই নামের অর্থ, 'পাতা'। এর আগে, চলতি মাসের ১৮ থেকে ২৫ তারিখের মধ্যে বঙ্গোপসাগরে একটি সুপার সাইক্লোনের পূর্বাভাস দিয়েছিল  আমেরিকার 'গ্লোবাল ফোরকাস্ট সিস্টেম'। এমনকী, চলতি মাসে বঙ্গোপসাগরে বেশ কয়েকটি নিম্নচাপ, এমনকী একটি নিম্নচাপ থেকে ঘুর্ণিঝড়ের আশঙ্কা প্রকাশ করেছিল বাংলাদেশের আবহাওয়া বিভাগও।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.