Durga Pujo 2021: অতিমারির আতঙ্ক, দুর্গাপুজোয় নয়া নির্দেশিকা আদালতের

পুজোর নয়া নির্দেশিকা জারি করল আদালত। 

Updated By: Oct 7, 2021, 02:10 PM IST
Durga Pujo 2021: অতিমারির আতঙ্ক, দুর্গাপুজোয় নয়া নির্দেশিকা আদালতের
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: প্রতিপদ থেকেই পুজোর উদ্বোধন শুরু করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তবে উৎসবের আমেজ থাকলেও অতিমারির আতঙ্ক এখনও কাটেনি। ফলে এবারও উদ্যোক্তাদের বিধি-নিষেধ মেনেই দুর্গাপুজোর (Durga Puja 2021) আয়োজন করতে হবে। সেই মর্মেই পুজোর নয়া নির্দেশিকা জারি করল আদালত। সিঁদুর খেলা, আরতি, অঞ্জলি -সহ সব আচারে শর্তসাপেক্ষে অনুমতি দিল কলকাতা হাইকোর্ট। তবে বড় ক্লাবের ক্ষেত্রে ৫০-৬০ জন নথিভুক্ত  সদস্য  এবং ছোট ক্লাবের ক্ষেত্রে ১০-১৫ জন এই আচার পালন করতে পারবে। যাদের ক্লাব ঠিক করে দেবে। 

তবে এক্ষেত্রে প্রত্যেককে ভ্যাকসিনের দুটি ডোজই নিতে হবে।  কারা কারা মণ্ডপে থাকবেন তার তালিকা দিতে হবে। এমনকি কঠোরভাবে করোনা বিধি মানতে হবে। নিয়ম না মানলে সেই ক্লাবগুলোর পুজোর অনুমতি বাতিল করতে পারবে পুলিস। এমনটাই জানান হয়েছে কলকাতা হাইকোর্টের তরফে। সেই সঙ্গে এই বছর ১৫, ১৬, ১৭ এবং ১৮ তারিখ বিসর্জনের অনুমতি দেওয়া হয়েছে। পুজোর কয়েকদিন অর্থাৎ ৯ তারিখ বিকেল ৩.৩০ থেকে ১৪ তারিখ পর্যন্ত নিরাপত্তা জোরদার করা হবে। শহরের সবকটি গুরুত্বপূর্ণ ক্রসিংয়ে পুলিস পিকেট বাড়ানো হবে। 

আরও পড়ুন, Mamata Oath Taking Ceremony: গুরুত্ব দিতে নারাজ, 'বিধায়ক' মমতার শপথ গ্রহণে থাকছে না BJP

প্রসঙ্গত, কিছুদিন আগেই কলকাতা পুলিসের আধিকারিকরা। যথাযথ বিধি-নিষেধ মেনে পুজোর ব্যবস্থা হচ্ছে কি না, তা ঘুরে দেখেন তাঁরা। কলকাতা পুলিসের সঙ্গে ছিলেন CESC, PWD এবং দমকলের আধিকারিকরাও। 

দুর্গাপুজো নিয়ে জনস্বার্থ মামলার পরিপ্রেক্ষিতে কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) জবাব দিয়েছিল রাজ্য। সরকার জানিয়েছিল, গতবারের করোনাবিধি মেনেই এবারও মণ্ডলগুলোতে দুর্গাপুজো হবে। বজায় থাকবে 'নো এন্ট্রি' নিয়ম। আগে থেকে জানাতে হবে পুজোর সঙ্গে যুক্ত স্বেচ্ছাসেবকদের নামও। 

আরও পড়ুন, Oxygen Leak: সদ্য নির্মিত প্ল্যান্ট থেকে অক্সিজেন লিক! NRS হাসপাতালে চাঞ্চল্য

রাজ্যের তরফে আদালতে (Calcutta High Court) অ্যাডভোকেট জেনারেল জানান, পুজো (Durga Puja 2021) কর্তৃপক্ষকে তালিকা দিয়ে জানিয়ে দিতে হবে তাঁদের কোন কোন স্বেচ্ছাসেবক পুজোর সঙ্গে যুক্ত থাকবেন। বড় পুজোর ক্ষেত্রে ২৫ জন এবং ছোট পুজোর ক্ষেত্রে ১২ জন স্বেচ্ছাসেবকের তালিকা তৈরি করতে হবে।    

ইতিমধ্য়ে রাজ্যে চলমান বিধিনিষেধ (West Bengal Restrictions) ৩০ অক্টোবর পর্যন্ত বাড়িয়েছে সরকার। পুজোর দিনগুলিতে নৈশ কার্ফু শিথিল থাকবে। ফলে রাত জেগে ঠাকুর দেখতে সমস্যা হবে না পুজোপ্রেমী বাঙালির।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)     

.