Mamata Oath Taking Ceremony: গুরুত্ব দিতে নারাজ, 'বিধায়ক' মমতার শপথ গ্রহণে থাকছে না BJP

আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অভিষেক বন্দ্য়োপাধ্য়ায় (Abhishek Banerjee)।

Updated By: Oct 7, 2021, 01:45 PM IST
 Mamata Oath Taking Ceremony: গুরুত্ব দিতে নারাজ, 'বিধায়ক' মমতার শপথ গ্রহণে থাকছে না BJP

নিজস্ব প্রতিবেদন: বিধায়ক পদে মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) শপথগ্রহণ অনুষ্ঠানে থাকছেন না বিজেপি (BJP) বিধায়করা। সূত্রের খবর, মুখ্যমন্ত্রীর শপথ গ্রহণ অনুষ্ঠানকে বিশেষ ভাবে গুরুত্ব দিতে নারাজ বিজেপি (BJP) নেতৃত্ব। ফলে এড়িয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে গেরুয়া শিবির।

বৃহস্পতিবার বেলা ২টোর সময় বিধায়ক পদে শপথ নেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তাঁর সঙ্গে শপথ নেবেন জঙ্গিপুর এবং সামশেরগঞ্জের উপনির্বাচনে জয়ীরাও। রাজ্যপাল জগদীপ ধনখড় (Governor West Bengal Jagdeep Dhankhar) তঁদের শপথবাক্য পাঠ করাবেন। এই শপথে উপস্থিত থাকার জন্য রাজ্যের সমস্ত বিধায়ক এবং সাংসদদের আমন্ত্রণ জানানো হয়েছে। আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অভিষেক বন্দ্য়োপাধ্য়ায় (Abhishek Banerjee)। 

আরও পড়ুন: Oxygen Leak: সদ্য নির্মিত প্ল্যান্ট থেকে অক্সিজেন লিক! NRS হাসপাতালে চাঞ্চল্য

আরও পড়ুন: WB By-Poll: ৪ কেন্দ্রে উপনির্বাচনের প্রার্থী ঘোষণা BJP-র, রইল গোটা তালিকা

মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) শপথ পাঠ নিয়ে যথেষ্ট টানাপোড়েন চলে। মূল সমস্যার সৃষ্টি হয় চারটি ক্ষেত্রে। শপথ বাক্য পাঠ কবে হবে, কে পাঠ করবেন, কোথায় হবে এবং কখন হবে। বিধানসভার পক্ষ্যে রাজ্যপালের কাছে অনুমতি চেয়ে চিঠি পাঠান হয় যেখানে চার তারিখ সময় চাওয়া হয়। কিন্তু নোটিফিকেশন না হওয়ায় সেই সম্মতি মেলেনি। পরবর্তীকালে পরিষদীয় দপ্তর থেকে চিঠি দেওয়া হয়। সেখানে বলা হয় সাত তারিখ রাজ্যপাল যদি চান তাহলে বিধানসভায় এসে শপথ পাঠ করাতে পারেন। পরবর্তীকালে সিদ্ধান্ত হয় বিধানসভা কক্ষে হবে এই অনুষ্ঠান। শপথবাক্য পাঠ করবেন রাজ্যপাল নিজেই।  

সংবিধানে থাকলেও বিধায়কদের শপথবাক্য রাজ্যপাল পাঠ করবেন, এটা সাধারণ প্রথাবিরুদ্ধে। রাজ্যপাল বিধানসভার অধ্যক্ষ্যের কাছে ক্ষমতা দিয়ে রাখেন বিধায়কদের শপথবাক্য পাঠ করানোর। তবে সম্প্রতি এই দায়িত্ব নিজের হাতে ফিরিয়ে নিয়েছেন রাজ্যপাল জগদীপ ধনখড় (Governor West Bengal Jagdeep Dhankhar)।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)