West Bengal Loksabha Election 2024: রাজ্যের প্রথম দফার ভোটে সব বুথে অনিশ্চিত কেন্দ্রীয় বাহিনী!

West Bengal Loksabha Election 2024: প্রথম দফায় কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি এই তিনটি জায়গায় ভোট। তিন কেন্দ্রে মোট বুথ ৫৮১৪। 

Updated By: Mar 29, 2024, 11:11 AM IST
West Bengal Loksabha Election 2024:  রাজ্যের প্রথম দফার ভোটে সব বুথে অনিশ্চিত কেন্দ্রীয় বাহিনী!

সুতপা সেন: রাজ্যের প্রথম দফার ভোটে সব বুথে কেন্দ্রীয় বাহিনী থাকা নিয়ে অনিশ্চিত নির্বাচন কমিশন। কমিশন সূত্রে খবর, প্রথম দফার তিনটি আসনে কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট করাতে প্রায় ৩৫০ কোম্পানি বাহিনী প্রয়োজন। সেটা প্রায় অসম্ভব বলেই সূত্রের খবর। 

কমিশন জানিয়েছে, প্রতি বুথেই থাকবে কেন্দ্রীয় বাহিনী। কিন্তু হিসাব বলছে, একটি বিধানসভা ক্ষেত্রের সব বুথে কেন্দ্রীয় বাহিনী দিতে হলে কমপক্ষে ১৬ কোম্পানি বাহিনী প্রয়োজন। এর মধ্যে বুথ এবং টহলদারি দেবে তেমন সংখ্যক ফোর্স সম্ভব। সাতটি বিধানসভা বা একটি  লোকসভা ক্ষেত্রের জন্য দরকার মোট ১১২ কোম্পানি বাহিনী। ওই হিসাব অনুযায়ী প্রথম দফায় তিনটি কেন্দ্রে ভোট হলে প্রয়োজন  ৩৩৬ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। 

কমিশন বলছে, ৮-১২টি বুথ নিয়ে একটি সেক্টর তৈরি হয়। একটি সেক্টরে ৮-১০ জন কেন্দ্রীয় বাহিনী থাকে। কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি এই তিনটি জায়গায় ভোট। তিন কেন্দ্রে মোট বুথ ৫৮১৪। প্রতি বিধানসভা কেন্দ্রে ১৬ কোম্পানি প্রয়োজন হলে 
১৬×৭ = ১১২ কোম্পানি। প্রথম দফার জন্য সব মিলিয়ে প্রায় ৩৫০ কোম্পানি বাহিনী । 

কিন্তু  ২০১৯ সালের লোকসভা ভোটে প্রথম দফার দু'টি আসনে সব বুথে কেন্দ্রীয় দিতে পারেনি কমিশন। কমিশন সূত্রে খবর, ওই দুই আসনের জন্য ছিল ৮৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। তাছাড়া আগামী ১৯ এপ্রিল প্রথম দফায় দেশের ২১ টি রাজ্যের ১০২টি আসনে  ভোট হচ্ছে। ফলে সব জায়গায় এত কেন্দ্রীয় বাহিনী দেওয়া সম্ভব কি না সন্দেহ রয়েছে। রাজ্যে এখনও পর্যন্ত ১৭৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী এসেছে। কমিশন সূত্রে খবর, প্রথম দফার ভোটের আগে আরও কিছু বাহিনী রাজ্যে আসবে।

আরও পড়ুন, Loksabha Election 2024: গোপনীয়তার অধিকারে হস্তক্ষেপ! দেবাংশুর বিরুদ্ধে মহিলা কমিশনে বিজেপি প্রার্থী রেখা...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.