স্বস্তি! অবসরের আগেই আগাম তৈরি হবে রাজ্য সরকারি কর্মীদের পেনশন ফাইল

আগামী ৬ মাসের মধ্যে যেসকল রাজ্য সরকারি কর্মীরা অবসর নেবেন, তাঁদের চাকরি সংক্রান্ত ফাইল অবিলম্বে তৈরি করে ফেলতে হবে।

Updated By: Sep 28, 2018, 05:36 PM IST
স্বস্তি! অবসরের আগেই আগাম তৈরি হবে রাজ্য সরকারি কর্মীদের পেনশন ফাইল

নিজস্ব প্রতিবেদন : রাজ্য সরকারি কর্মীদের বকেয়া পেনশন মেটাতে উদ্যোগী সরকার। যত তাড়াতাড়ি সম্ভব মিটিয়ে দেওয়া হবে বকেয়া সমস্ত পেনশন। উদ্যোগী হয়েছে অর্থ দফতর। আর এই উদ্যোগকে বাস্তবায়িত করতে পেনশন সংক্রান্ত সমস্ত ঝুলে থাকা মামলার দ্রুত নিষ্পত্তি করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে সব দফতরকে।

আরও পড়ুন, বৌদির সঙ্গে দেওরের সম্পর্ক, ফাঁস হতেই মর্মান্তিক পরিণতি

পেনশন নিয়ে কোনও ঝুট ঝামেলা চায় না সরকার। তাই শুধু যত দ্রুত সম্ভব অবসরপ্রাপ্ত রাজ্য সরকারী কর্মীদের বকেয়া পেনশন মেটানো-ই নয়, অবসর সংক্রান্ত ফাইলও আগাম তৈরি করে রাখারও নির্দেশ দিয়েছে অর্থ দফতর। রাজ্য সরকারের অধীনস্থ সব দফতরকে এক নির্দেশিকা পাঠিয়েছে অর্থ দফতর। সেই নির্দেশিকায় বলা হয়েছে, ভবিষ্যতে যেসব কর্মীরা অবসর নেবেন তাঁদেরও অবসর সংক্রান্ত ফাইল তৈরি করে রাখতে হবে। এক্ষেত্রে আগামী ৬ মাসের মধ্যে যেসকল রাজ্য সরকারি কর্মীরা অবসর নেবেন, তাঁদের চাকরি সংক্রান্ত ফাইল অবিলম্বে তৈরি করে ফেলতে হবে। জেলাগুলোকে সেই ফাইল সিডি-তে করে বা মেইল করে জানাতে হবে।

আরও পড়ুন, 'কুয়োর ভিতর ইট-বালি-সিমেন্ট দিয়ে চাপা দিয়েছি স্ত্রীর দেহ!'

পাশাপাশি, আগামী ২ বছরের মধ্যে যেসকল কর্মী অবসর নেবেন, তাঁদের চাকরি সংক্রান্ত নথিও তৈরি করে রাখতে বলা হয়েছে। নবান্নের তরফে জানানো হয়েছে, অবসর পরবর্তী সময়ে অবসরকালীন সুযোগ সুবিধা পেতে যাতে কর্মীদের যাতে কোনও অসুবিধা না হয় এবং তার পাশাপাশি কোনও ধরনের আইনি জটিলতার সম্মুখীন যাতে না হতে হয়, সেই জন‍্য‌ই এই উদ্যোগ নিয়েছে অর্থ দফতর। এত আগে থেকে আগাম ফাইল তৈরি করে রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

.