TET Agitation: চপ শিল্পকে অপমান কেন! গ্রুপ ডি চাকরিপ্রার্থীদের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের

এক চাকরিপ্রার্থী বলেন, দিদিই তো বলেছেন চপ ভেজে, ঝালমুড়ি বিক্রি করে অনেক অর্থ আয় করা যায়। আমরা বলতে চাই এভাবে দিন চলে না। স্বপ্ন ছিল ছোট একটা সরকারি চাকরি করব। সেটা আর হচ্ছে না। আমরা দুর্নীতির শিকার।  

Updated By: Nov 19, 2022, 09:03 PM IST
TET Agitation: চপ শিল্পকে অপমান কেন! গ্রুপ ডি চাকরিপ্রার্থীদের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের

অয়ন ঘোষাল: বাংলার দৈনিক খাদ্যাভ্যাসের সঙ্গে ওতপ্রাতভাবে জড়িত। বাংলার অন্যতম স্বল্প বাজেটের শিল্প। এতে প্রচুর মানুষের কর্মসংস্থান হয়। কথায় কথায় সেই চপ শিল্পকে অপমান করার বিরুদ্ধে এক অন্যরকম প্রতিবাদ আন্দোলনের ছবি ধরা পড়ল কলকাতায়। তাও আবার মাতঙ্গিনী মূর্তিতে চাকরিপ্রার্থীদের আন্দোলন মঞ্চের একেবারে মুখোমুখি।

আরও পড়ুন-ধর্মতলায় চপ ভেজে প্রতীকী প্রতিবাদ গ্রুপ ডি চাকরি প্রার্থীদের

শুধু আন্দোলন নয়। চপশিল্পের অবমাননার বিরুদ্ধে ময়দান থানায় লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে আন্দোলনকারীদের তরফে। এরা সকলেই তৃণমূল কংগ্রেসের মিডিয়া সেলের কর্মী। গত ১৬ নভেম্বর থেকে গ্রুপ ডি চাকরিপ্রার্থীরা দীর্ঘদিন ধরেই মাতঙ্গিনী মূর্তির পাদদেশে ধর্নারত। তাদের মঞ্চ থেকে বিক্ষোভ দেখিয়ে কড়াইতে চপ ভেজে, চপ শিল্পকে তীব্র কটাক্ষ করা হয়। এর প্রতিবাদে, এবং আন্দোলনকারীদের কয়েকজনকে গ্রেফতারির দাবি জানিয়ে ময়দান থানায় গতকাল (১৮ নভেম্বর) লিখিত অভিযোগ জানায় তৃণমূল কংগ্রেসের মিডিয়া সেল। তাদের তরফ থেকে মুখপাত্র টুসু হাজরা জানান, চাকরি না পেয়ে, ন্যায্য দাবিতে কেউ আন্দোলন করতেই পারেন। কিন্তু বাংলার অন্যতম জনপ্রিয় এই ছোট বাজেটের শিল্প বহু পরিবারকে অন্ন যোগায়। তাদের কথায় কথায় খাটো করা বা অপমান করার অধিকার এই চাকরিপ্রার্থী আন্দোলনকারীদের কে দিয়েছে? কোনও কাজ ছোট নয়। শিক্ষার সঙ্গে কাজের সম্পর্ক নেই। যিনি চপ ভেজে সংসার চালান, তাঁকে অনায়াসে অশিক্ষিত তকমা দেওয়া হয় কোন যুক্তিতে।

মুখ্যমন্ত্রী প্রায়ই ছোট শিল্পের উপরে জোর দেন। চপ ভেজে আয়ের কথাও সেখানে উঠে এসেছে। বুধবার গ্রুপ ডি চাকরিপ্রার্থীরা মাতঙ্গিনী মূর্তির পাদদেশে চপ ভেজে বিক্ষোভ দেখান। এদিন তারা চপ ভেজে, ঝালমুড়ি বিক্রি করে বিক্ষোভ দেখান। এদিন এক চাকরিপ্রার্থী বলেন, দিদিই তো বলেছেন চপ ভেজে, ঝালমুড়ি বিক্রি করে অনেক অর্থ আয় করা যায়। আমরা বলতে চাই এভাবে দিন চলে না। দারিদ্রের সঙ্গে লড়াই করে আমরা লেখাপড়া শিখেছি। স্বপ্ন ছিল ছোট একটা সরকারি চাকরি করব। সেটা আর হচ্ছে না। আমরা দুর্নীতির শিকার।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.