কলকাতা শহরের নির্মীয়মান উচ্চতম বহুতল, THE 42-এ আগুন

৩৫ তলায় আগুন লাগে বলে জানা গেছে।

Updated By: Nov 17, 2018, 07:07 PM IST
কলকাতা শহরের নির্মীয়মান উচ্চতম বহুতল, THE 42-এ আগুন

নিজস্ব প্রতিবেদন : শহরে ফের অগ্নিকাণ্ড। এবার আগুল লাগল নির্মীয়মান দ্য-৪২ বহুতলে। আগুন লাগে বহুতলের ৩৫ তলায়। দমকল কর্মীদের তত্পরতায় ঘণ্টাখানেকের মধ্যেই আগুন নিয়ন্ত্রণে আসে। এড়ানো গিয়েছে বড়সড় বিপদ।

৪২, চৌরঙ্গি রোডে অবস্থিত দ্য-৪২। ৬২টি তলা এই বিল্ডিংটি শহরের উচ্চতম বহুতল। শনিবার বিকেলে বহুতলে নির্মাণকাজ চলাকালীন-ই আগুন লাগে। সঙ্গে সঙ্গেই ঘটনাস্থলে পৌঁছয় দমকলের ৩টি ইঞ্জিন। যুদ্ধকালীন তত্পরতায় শুরু হয় আগুন নেভানোর কাজ। ঘটনাস্থলে আসেন কলকাতা পুরসভার মেয়র শোভন চট্টোপাধ্যায়ও।

আরও পড়ুন, নতুন ফুটওভার ব্রিজ উল্টোডাঙায়, ট্রেনযাত্রীদের জন্য থাকছে দারুণ সুবিধা

প্রাথমিক তদন্তের পর দমকল কর্মীরা জানিয়েছেন, ঘটনার সময় এসি মেশিনের আউটডোর ইউনিট বসানোর কাজ চলছিল। বহুতল ভবনে নির্মাণকাজে একধরনের সবুজ রঙের আস্তরণ ব্যবহার করা হয়। এসি মেশিনের আউটডোর ইউনিট বসানোর সময়, ঢালাইয়ের ফুলকি সেই আস্তরণের উপর গিয়ে পড়ে। সঙ্গে সঙ্গে আগুন ধরে যায় ওই আস্তরণে। ছড়িয়ে পড়ে সেই আগুন।

আগুন লাগার খবর পেয়েই ঘটনাস্থলে আসে দমকলের ৩টি ইঞ্জিন। নির্মাণকাজে ব্যবহৃত লিফ্টে উঠে জল দিয়ে আগুন নেভান দমকল কর্মীরা। শহরের নির্মীয়মাণ উচ্চতম বহুতলে আগুন লাগার সঙ্গে সঙ্গেই প্রশাসনের কপালে চিন্তার ভাঁজ পড়েছে। কারণ, গগনচুম্বী বহুতলের আগুন নেভানোয় দমকলবাহিনী কতটা প্রস্তুত আছে? আদৌ কি অত উঁতু ল্যাডার দমকলের রয়েছে কি না? ইতিমধ্যেই সেই প্রশ্ন উঠতে শুরু করেছে।

আরও পড়ুন, পিরিয়ডের সময় সেক্স! অবশ্যই... মিলবে ৫টি দুর্দান্ত সুফল

আগুন লাগার খবর পেয়ে দি-৪২-এ চলে আসেন মেয়র তথা রাজ্যের দমকলমন্ত্রী শোভন চট্টোপাধ্যায়। তিনি স্পষ্ট জানান, এই মুহূর্তে গগনচুম্বী বহুতলে আগুন নেভানোর কোনও ব্যবস্থা দমকলের কাছে নেই। তবে, মুখ্যমন্ত্রীর সঙ্গে এই বিষয়ে কথা হয়েছে বলেও জানান দমকলমন্ত্রী। বলেন, আকাশছোঁয়া বহুতলের অগ্নি নির্বাপণে আধুনিক পরিকাঠামো তৈরির জন্য উপযুক্ত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। খুব শিগগিরই সবদিক খতিয়ে দেখে টেন্ডার ডেকে প্রয়োজনীয় সরঞ্জাম কেনা হবে।

.