আগুন নেভাবে এবার অত্যাধুনিক রোবট

কেমিক‍্যাল ফায়ারের সময় এই প্রযুক্তি বিশেষভাবে কাজে লাগবে।

Updated By: Jan 26, 2019, 03:13 PM IST
আগুন নেভাবে এবার অত্যাধুনিক রোবট

মৌমিতা চক্রবর্তী

আগুন নেভাবে এবার রোবট। খুব শীঘ্র‌ই দমকল দফতরে আসতে চলেছে এই নয়া সদস্য । দমকল বিভাগ ইতিমধ‍্যেই টেন্ডার ওপেন করেছে রোবটের জন‍্য। আপাতত চারটি রোবট আনতে চলেছে দমকল বিভাগ। তবে শুধুমাত্র কলকাতার জন‍্য‌ই এই রোবট কাজে লাগান হবে প্রাথমিক পর্যায়ে।

দমকল বিভাগের ডিজি জগমোহন জানিয়েছেন, কেমিক‍্যাল ফায়ারের সময় এই প্রযুক্তি বিশেষভাবে কাজে লাগবে। অগ্নি নির্বাপণ পরিষেবাকে আর‌ও আধুনিক করার লক্ষ্যেই আনা হচ্ছে রোবট। পাশাপাশি, কলকাতা শহরের বহুতল ইমারতের সংখ‍্যা বাড়ছে। THE42-এর মত বহুতলে আগুন লাগলে, তা মোকাবিলার জন‍্য আনা হচ্ছে ড্রোন। দুটি ড্রোন থাকবে দমকল দফতরের কাছে।

আরও পড়ুন, চূড়ান্ত গাফিলতি,অতিরিক্ত বিদ্যুত সরবরাহেই আগুন গড়িয়াহাটের বহুতলে,উল্লেখ ফরেন্সিক রিপোর্টে

উল্লেখ্য, কয়েক মাস আগেই নির্মাণকাজ চলার সময় আগুন লাগে THE42-এ। নির্মাণকাজে ব্যবহৃত ত্রিপলে আগুন লেগেছিল তখন। সেই সময়ই সুউচ্চ এই বহুতলে অগ্নি নির্বাপণের দমকল বিভাগে পরিকাঠামোর অভাব নজরে আসে।

তাছাড়া এর আগেও স্টিফেন কোর্টে আগুন লাগার ঘটনার পর দমকল দফতরের কঙ্কালসার চেহারাটা স্পষ্ট হয়। জাম্পিং কুশন কিংবা মাস্ক না থাকায় রীতিমত নাজেহাল হতে হয় দমকল দফতরের কর্মীদের। সম্প্রতি বুলেট বাইক‌ও সেভাবে কাজে লাগাতে পারেনি দমকল।

আরও পড়ুন, "রাজনৈতিক প্রভাব না মানলে, কাজ পাবে না", SVF কর্ণধারের গ্রেফতারিতে বিস্ফোরক অভিনেত্রী

এখন দেখার নতুন এই প্রযুক্তি আদৌ কতটা কাজে লাগাতে পারবে দমকল? বড় প্রশ্ন এখন সেটাই। পাশাপাশি দক্ষ কর্মীর অভাব পূরণ না করে আধুনিক সরঞ্জামে ব‍্যয় কতটা প্রাসঙ্গিক, তা নিয়েও প্রশ্ন তুলছেন অনেকে।

.