ক্যানসার কোষ ছড়িয়ে পড়া রোধে অভূতপূর্ব সাফল্য ৪ বাঙালি বিজ্ঞানীর

বোস ইন্সটিটিউটের জৈব-পদার্থবিদ্যার ওই গবেষকদলের দাবি, আরএনএ (রাইবোনিউক্লিক অ্যাসিড)-এর গঠনে পরিবর্তন ঘটিয়ে ক্যানসার কোষের ছড়িয়ে পড়ার প্রবণতা রুখতে পেরেছেন তাঁরা। এর জেরে ক্যানসার আক্রান্তদের মৃত্যুর হার অনেক কমবে বলে দাবি তাঁদের।

Updated By: Nov 29, 2017, 06:38 PM IST
ক্যানসার কোষ ছড়িয়ে পড়া রোধে অভূতপূর্ব সাফল্য ৪ বাঙালি বিজ্ঞানীর

নিজস্ব প্রতিবেদন: ক্যানসার প্রতিরোধে নয়া দিশা দেখাল ৪ বাঙালি বিজ্ঞানীর গবেষণা। মানবদেহে ক্যানসার ছড়িয়ে পড়া রুখতে তাঁদের অনুসন্ধান স্থান পেয়েছে 'অনকোটার্গেট' নামে একটি মার্কিন জার্নালে। বোস ইন্সটিটিউটের জৈব-পদার্থবিদ্যার ওই গবেষকদলের দাবি, আরএনএ (রাইবোনিউক্লিক অ্যাসিড)-এর গঠনে পরিবর্তন ঘটিয়ে ক্যানসার কোষের ছড়িয়ে পড়ার প্রবণতা রুখতে পেরেছেন তাঁরা। এর জেরে ক্যানসার আক্রান্তদের মৃত্যুর হার অনেক কমবে বলে দাবি তাঁদের।

আরও পড়ুন- মিরাক্যাল! ক্যানসার সেরে যাবে পুরোপুরি, নতুন ওষুধ আবিষ্কার ব্রিটিশ বিজ্ঞানীদের

ক্যানসারে মৃত্যুর অন্যতম কারণ হিসাবে মেটাস্ট্যাসিসকে দায়ী করেন চিকিত্সকরা। এই মেটাস্ট্যাসিস প্রক্রিয়ার মাধ্যমেই মানবদেহের একটি অঙ্গ থেকে অন্য অঙ্গে ছড়িয়ে পড়ে ক্যানসার। ফলে অগ্নাশয়ের ক্যানসারে আক্রান্ত ব্যক্তি আক্রান্ত হয়ে পড়েন যকৃতের ক্যানসারেও। একাধিক অঙ্গে ক্যানসার ছড়িয়ে পড়ায় সুস্থতায় ফেরা ক্রমশ কঠিন হয়ে পড়ে রোগীর পক্ষে। এতদিন মেটাস্ট্যাসিসের মাধ্যমে ক্যান্সার ছড়িয়ে পড়া রোখার পদ্ধতি জানা ছিল না চিকিত্সাবিজ্ঞানে। এবার তারই সন্ধান দিলেন কলকাতার চার বিজ্ঞানী।

আরও পড়ুন- আবিস্কৃত নতুন প্রোটিন, শরীরে ক্যানসার ছড়িয়ে পড়া প্রতিরোধ করবে

বোস ইন্সটিটিউটের জৈব - পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক শুভ্রাংশু চট্টোপাধ্যায়ের নেতৃত্বে দীর্ঘ গবেষণার পর মিলেছে সাফল্য। মেটাস্ট্যাসিস রোখার পন্থা বিস্তারে বর্ণনা করেছেন বিজ্ঞানীরা। গবেষকদের দাবি, তাঁর এমন একটি ক্যানসার রোধী এজেন্ট তৈরি করতে সক্ষম হয়েছেন যা ক্যানসার কোষের একটি নির্দিষ্ট আরএনএকে (LINC00273) বাধা দিয়ে মেটাস্ট্যাসিস প্রতিরোধ করে। গবেষণায় তৈরি এজেন্ট ক্যানসার কোষের একটি নির্দিষ্ট আরএনএর সঙ্গে যুক্ত হয়ে মেটাস্ট্যাসিসের জন্য দায়ী আরএনএ গঠনে বাধা দেয়। ফলে ক্যানসার কোষের ছড়িয়ে পড়ার ঝুঁকি অনেক হ্রাস পায়।

আরও পড়ুন- ফুসফুসের ক্যানসারের লক্ষণ এবং চিকিত্‌সা জেনে নিন

শুভ্রাংশুবাবুর সঙ্গে এই গবেষণায় অংশগ্রহণ করেছেন পশ্চিমবঙ্গ রাজ্য বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিজ্ঞানের অধ্যাপক দেবপ্রসাদ মণ্ডল, অধ্যাপক শমী ভট্টাচার্য ও বারাসত ক্যানসার রিসার্চ এবং ওয়েলফেয়ার সেন্টারের চিকিত্সক গোপেশ্বর মুখোপাধ্যায়।

বাঁ দিক থেকে ডঃ শুভ্রাংশু চট্টোপাধ্যায়, ডঃ দেব প্রসাদ মণ্ডল, ডঃ শমী ভট্টাচার্য এবং ডাক্তার গোপেশ্বর মুখার্জি

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যান্সার সংক্রান্ত গবেষণাপত্রিকা অনকোটার্গেট-এ গবেষণা পত্রটি প্রকাশিত হয়েছে। খুব দ্রুত মানবদেহে এর পরীক্ষামূলক প্রয়োগ শুরু হবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

আরও পড়ুন- মিরাক্যাল! কেমোথেরাপি নয়, এবার টিকাতেই নিরাময় হবে ক্যান্সার

.