আলিপুর চিড়িয়াখানায় ফের জিরাফের সফল প্রজনন

ইংরাজি নতুন বছরে আলিপুর চিড়িয়াখান ভূমিষ্ঠ হল নতুন প্রাণ। শাবকের জন্ম দিল একটি জিরাফ। এই নিয়ে আলিপুর চিড়িয়াখানায় জিরাফের সংখ্যা দাঁড়াল ১১। 

Updated By: Jan 1, 2019, 09:52 PM IST
আলিপুর চিড়িয়াখানায় ফের জিরাফের সফল প্রজনন

নিজস্ব প্রতিবেদন: ইংরাজি নতুন বছরে আলিপুর চিড়িয়াখান ভূমিষ্ঠ হল নতুন প্রাণ। শাবকের জন্ম দিল একটি জিরাফ। এই নিয়ে আলিপুর চিড়িয়াখানায় জিরাফের সংখ্যা দাঁড়াল ১১। 

সোমবার বর্ষশেষের বেলায় আলিপুর চিড়িয়াখায় তখন থিকথিকে ভিড়। সব থেকে বেশি ভিড় ছিল জিরাফের খাঁচার সামনে। তখনই প্রসব যন্ত্রণা ওঠে একটি মাদি জিরাফের। 

সঙ্গে সঙ্গে হাজির নিরাপত্তাকর্মীদের জিরাফের খাঁচার চারদিক ফাঁকা করে দিতে বলেন চিড়িয়াখানার আধিকারিকরা। কর্তৃপক্ষের অনুরোধে কিছুক্ষণের মধ্যেই খাঁচার চারদিক খালি করে দেন দর্শকরা। এর পর সেখানে মোতায়েন করা হয় ওয়াটগঞ্জ থানার পুলিসকর্মীদের। 

চিড়িয়াখানার তরফে জানানো হয়েছে, জিরাফ বিশাল প্রাণী। স্থলে থাকে এমন সব থেকে উঁচু প্রাণী জিরাফ। ফলে তার প্রসবে বেশ কিছু বিশেষ ধরণের জটিলতা থাকে। সেসব সামলাতে মা জিরাফটির একা থাকা দরকার ছিল। আমরা সেই ব্যবস্থাই করি। 

অনেকের টাকা আত্মসাত্ করেছিল ইমরান, ক্যাব চালক খুনে নয়া তথ্য

কিছুক্ষণের মধ্যেই একটি সুস্থ শাবকের জন্ম দেয় মা জিরাফটি। আপাতত মা ও সন্তানকে আলাদা রেখেছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ। কিছুদিন পর্যবেক্ষণের পর তাদের প্রকাশ্যে আনা হবে। 

এর আগেও একাধিকবার জিরাফের সফল প্রজনন করে দেখিয়েছে কলকাতা চিড়িয়াখানা। জিরাফের বিনিময়ে অন্য চিড়িয়াখানা থেকে নানা প্রাণী এনেছে তারা। 

.