CAA Notification| Governor CV Ananda Bose: কেন্দ্রের প্রশংসা, 'প্রত্যেক সরকারের আইন মেনে চলা উচিত', CAA-বার্তা রাজ্যপালের!

জল্পনা চলছিল। লোকসভা ভোটের আগেই সারাদেশে লাগু হয়ে গেল CAA। রাজ্যপালের মতে, 'সংসদের পাশ হয়ে গিয়েছিল। এখন যেটা হচ্ছে, বিধি তৈরির হওয়ার পর সেটাই হওয়ার কথা ছিল। এটাকে স্বাভাবিক প্রশাসনিক প্রক্রিয়া হিসেবে দেখছি'।

Updated By: Mar 11, 2024, 09:55 PM IST
CAA Notification| Governor CV Ananda Bose: কেন্দ্রের প্রশংসা, 'প্রত্যেক সরকারের আইন মেনে চলা উচিত', CAA-বার্তা রাজ্যপালের!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জল্পনা চলছিল। লোকসভা ভোটের আগেই সারাদেশে লাগু হয়ে গেল CAA। 'আমার মনে হয়, দেশে গণতান্ত্রিক ব্যবস্থার পক্ষে ভালো পদক্ষেপ', কেন্দ্রের প্রশংসা করলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস।

আরও পড়ুন:  Sayantika Banerjee: 'আমি ইস্তফা দিইনি, প্রার্থী তালিকায় একটু শকড হয়েছি', পদত্যাগ বিতর্কে সায়ন্তিকা

ঘটনাটি ঠিক কী? চার বছর পার। ২০১৯ সালের ডিসেম্বর সাংসদে পাশ হয় সংশোধিত নাগরিকত্ব বিল (CAA)। রাষ্ট্রপতি অনুমোদন করার পর সেই বিল এখন আইনে পরিণত হয়েছে। ২০২০ সালে আইন কার্যকর করার বিজ্ঞপ্তি জারি করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। কিন্তু ততদিনে দেশে করোনা সংক্রমণ ছড়াতে শুরু করেছে। এরপর সাতবার বিধি তৈরির মেয়াদ বাড়ানো হয়। অবশেষে লোকসভা ভোটের আগে দেশে CAA কার্যকর করার বিজ্ঞপ্তি জারি করে দিল কেন্দ্র। 

এদিন কেরালা থেকে কলকাতায় ফিরলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। তাঁর মতে, 'সংসদে পাশ হয়ে গিয়েছিল। এখন  যেটা হচ্ছে, বিধি তৈরির হওয়ার পর সেটাই হওয়ার কথা ছিল। এটাকে স্বাভাবিক প্রশাসনিক প্রক্রিয়া হিসেবে দেখছি'।

আরও পড়ুন:  Abhijit Gangopadhyay: জনতার এজলাসে জাস্টিস! কীভাবে শুরু অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের পথ চলা, জেনে নিন...

এদিকে CAA নিয়ে কেন্দ্রীয় বিরুদ্ধে সুর চড়িয়েছেন মুখ্যমন্ত্রী। তখনও বিজ্ঞপ্তি জারি হয়নি। নবান্নে মমতা বলেন, 'আমরা অপেক্ষা করছিলাম, আইন আসলে কী করেছে। এখনও পর্যন্ত বিজ্ঞপ্তিটা আমরা পাইনি। যে বিধিটা করেছে, সেই বিধিতে কী বলা আছে। রিপোর্ট দেখার পর, কাগজ হাতে পাওয়ার পর, ডিটেলসটা আমি কালকে হাবড়ার মিটিং থেকে বলব'। সঙ্গে হুঁশিয়ারি, 'CAA-র নামে অধিকার কেড়ে নেওয়ার চেষ্টা হলে, আন্দোলন প্রতিবাদ হবে'।

রাজ্যপাল বলেন, 'সিএএ ও যে বিধি এখন তৈরি করা হয়েছে, তাতে প্রমাণ হয়, কেন্দ্রে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকার রয়েছে। আইনে বাইরে গিয়ে কোনও কাজ করা উচিত নয়। এটা শাসকের আইনের বদলে আইনের শাসন। আমার মনে হয়, দেশে গণতান্ত্রিক ব্য়বস্থার পক্ষে ভালো পদক্ষেপ। আইন পাস হয়েছে, বিধি তৈরি হয়ে গিয়েছে। প্রত্যেক সরকারের আইন মেনে কাজ করা উচিত'।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.