দক্ষতা উন্নয়নে রাজ্যের বিশেষ উদ্যোগ

গত চার বছরে দক্ষতা উন্নয়নেও বিশেষ উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। দক্ষতা উন্নয়নের জন্য তৈরি হয়েছে পশ্চিমবঙ্গ দক্ষতা উন্নয়ন  মিশন। এই মিশনে সরকারের হয়ে প্রতিনিধিত্ব করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দক্ষতা উন্নয়নের জন্য তৈরি হয়েছে পশ্চিমবঙ্গ সোসাইটি। বেড়েছে পলিটেকনিকের সংখ্যাও।

Updated By: Feb 27, 2016, 05:53 PM IST
দক্ষতা উন্নয়নে রাজ্যের বিশেষ উদ্যোগ

ওয়েব ডেস্ক: গত চার বছরে দক্ষতা উন্নয়নেও বিশেষ উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। দক্ষতা উন্নয়নের জন্য তৈরি হয়েছে পশ্চিমবঙ্গ দক্ষতা উন্নয়ন  মিশন। এই মিশনে সরকারের হয়ে প্রতিনিধিত্ব করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দক্ষতা উন্নয়নের জন্য তৈরি হয়েছে পশ্চিমবঙ্গ সোসাইটি। বেড়েছে পলিটেকনিকের সংখ্যাও। ২০১১-য় যে সংখ্যাটা ছিল ৬৫ বর্তমানে যা দাঁড়িয়েছে ১১৩ তে। বেড়েছে আসন সংখ্যাও। ১৬ হাজার ৬৫৫ থেকে বাড়ে হয়েছে ৩০ হাজার ৮০৫। বিভিন্ন পলিটেকনিক গুলোর আশেপাশে তৈরি করা হয়েছে ২৫টি মহিলাদের হোস্টেল। শুধু পলিটেকনিক নয়, উন্নয়ন ঘটেছে আইটিআইয়ের। ৮০ থেকে সংখ্যাটা বেড়ে হয়েছে ১২৫। এখানেও বেড়েছে আসন সংখ্যা। ১৭ হাজার ৫০০ থেকে বেড়ে দাঁড়িয়েছে ২৩ হাজার ১১২। এছাড়াও তৈরি হচ্ছে ১২০টি আইটিআই।

রাজ্য সরকারের সহযোগিতায় বেড়ছে দক্ষতা উন্নয়ন কেন্দ্রের সংখ্যা। এ পর্যন্ত ১ লক্ষ ৭৫ হাজার ৫০০ মানুষকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এদের মধ্যে ৪ হাজার ২৬৫ জন বর্তমানে বিভিন্ন কাজের সঙ্গেও যুক্ত। সরকারের এই পরিকল্পনার আওতায় রয়েছে ৬০ হাজার সংখ্যালঘু মানুষও। গ্লোবাল বিজনেস সামিটে দক্ষতা উন্নয়ন বিষয়ক ৭টি মউ স্বাক্ষরিত হয়েছে। এই মউ অনুযায়ী কাজও শুরু হয়েছে।

পড়ুন ছাত্রছাত্রীদের বিদ্যালয়মুখী করতে সরকার নিচ্ছে নানান উদ্যোগ

এছাড়াও বিভিন্ন প্রশিক্ষণ দিতে শুরু করেছে সরকার। প্লাম্বিংয়ের কাজে গত তিন বছরে ৫০ হাজার মানুষকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। নিরাপত্তা বিভাগে প্রতি বছর ৫ হাজার করে শিক্ষানবিশকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। কলকাতার মোমিনপুরে রেমণ্ডের সহযোগিতায় তোইরি হয়েছে 'সেন্টার অব এক্সেলেন্স'। এখানে এম্ব্রয়ডারির প্রশিক্ষণ দেওয়া হচ্ছে প্রায় ৫ হাজার লোককে। অ্যাসোচেমের সহযোগিতায় গহনা শিল্পের প্রশিক্ষণও দেওয়া হয়েছে ৫ হাজার মানুষকে। 

.