Hanskhali Rape Case: হাঁসখালির নির্যাতিতার পরিবার ও সাক্ষীদের নিরাপত্তার দেবে রাজ্য, নির্দেশ হাইকোর্টের

সুপ্রিম কোর্টের ২০১৮ সালের 'সাক্ষী নিরাপত্তা স্কিম' দ্রুত কার্যকরের নির্দেশ দিয়েছে আদালত।

Updated By: Apr 21, 2022, 08:20 PM IST
Hanskhali Rape Case: হাঁসখালির নির্যাতিতার পরিবার ও সাক্ষীদের নিরাপত্তার দেবে রাজ্য, নির্দেশ হাইকোর্টের

নিজস্ব প্রতিবেদন: হাঁসখালি কাণ্ডে (Hanskhali Rape Case) নির্যাতিতার পরিবার এবং সাক্ষীদের নিরাপত্তার যাবতীয় ব্যবস্থা করতে হবে রাজ্যকে। বৃহস্পতিবার এমনই নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। একই সঙ্গে সুপ্রিম কোর্টের ২০১৮ সালের 'সাক্ষী নিরাপত্তা স্কিম' দ্রুত কার্যকর করারও নির্দেশ দিয়েছে আদালত।

প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ জানিয়েছে, "যত দিন না 'সাক্ষী নিরাপত্তা স্কিম' কার্যকর করা যাচ্ছে, ততদিন রাজ্যেকে নির্যাতিতার পরিবার এবং সাক্ষীদের নিরাপত্তা দিতে হবে। পাশাপাশি পরিবারের মানসিক সুস্থতা এবং কাউন্সেলিংয়ের দায়িত্বও রাজ্যকে নিতে হবে।"

মঙ্গলবার হাঁসখালির মামলায় (Hanskhali Rape Case) পরিবারের সদস্য এবং সাক্ষীদের নিরাপত্তা চেয়ে, আবেদন করা হয় কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে। আবেদনে বলা হয়, "প্রত্য়েকের নাম, পরিবারের পরিচয়, পেশা, ঠিকানা সব গোপন রাখতে হবে। এজন্য পরিবারের সদস্য এবং সাক্ষীদের সরকারি ভাবে নতুন পরিচয়পত্র প্রদান করতে হবে। এই নতুন পরিচয়ের কারণে কেউ যেন কোনও সুবিধা পাওয়া থেকে বঞ্চিত না হয়।" 

প্রসঙ্গত, নতুন নাম-পরিচয় দেওয়ার দৃষ্টান্ত এই দেশে নেই। আমেরিকাতে সাক্ষীদের সুরক্ষার জন্য নাম-পরিচয় বদল করা হয়েছিল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.