Calcutta High Court: মুখ্যসচিব ও অর্থসচিবের বিরুদ্ধে রুল জারি হাইকোর্টের; কেন?

রাজ্যের ২ আমলাকে জবাব দেওয়ার নির্দেশ আদালতের।

Updated By: Apr 21, 2022, 07:54 PM IST
Calcutta High Court: মুখ্যসচিব ও অর্থসচিবের বিরুদ্ধে রুল জারি হাইকোর্টের; কেন?

নিজস্ব প্রতিবেদন: ৪ বছরেও আদালতের নির্দেশ কার্যকর হল না কেন? রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী ও অর্থসচিব মনোজ পন্থের বিরুদ্ধে রুল জারি করল হাইকোর্ট। নবান্নের দুই আমলাকে জবাব দেওয়ার নির্দেশ দিল বিচারপতি ববি শারাফের সিঙ্গল বেঞ্চ। ১৭ মে ফের মামলার শুনানি।

২০১৮ সালের ঘটনা। সে বছর মুকুন্দপুর নোবেল মিশন স্কুলকে সরকারি অনুমোদন দেওয়ার জন্য রাজ্যকে নির্দেশ দেয় হাইকোর্ট। আদালতে শুনানি চলাকালীন ওই স্কুলটিকে সরকারি তকমা দিতে রাজিও হয়ে যায় সংশ্লিষ্ট দফতর।  

আরও পড়ুন: Damayanti Sen: গাংনাপুরে 'ধর্ষণ ও খুন'-র তদন্তেও দময়ন্তী? হাইকোর্টে নির্যাতিতার বাবা

তাহলে মুখ্যসচিব ও অর্থসচিবের বিরুদ্ধে কেন রুল জারি হল? নিয়মমাফিক কোনও স্কুল যখন সরকারি তকমা পায়, সংশ্লিষ্ট স্কুলের যাবতীয় খরচ বহন করতে হয় রাজ্যকে। ফলে চূড়ান্ত অনুমোদন পাওয়াটা নির্ভর করে অর্থসচিবের উপরই। ২০১৮ সালেই নোবেল মিশন স্কুলকে চূড়ান্ত অনুমোদন দেওয়া জন্য ৬ সপ্তাহ সময় দিয়েছিল হাইকোর্ট। কিন্তু তৎকালীন অর্থসচিব  হরিকৃষ্ণ দ্বিবেদী সেই অনুমোদন দেননি। বিষয়টি এড়িয়ে যান পরবর্তী অর্থসচিব মনোজ পন্থও। স্রেফ রুল জারি করা নয়, ওই দুই আমলার কাছে এবার জবাব চাইল আদালত। ২০১৯ সালে আদালত আবমাননার অভিযোগ মামলা দায়ের করা হয়েছিল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.