Deucha Pachami Coal Block: 'দেউচা পাঁচামিতে খনি প্রকল্প বাতিল করতে হবে', ফের সরব বামপন্থী বুদ্ধিজীবীরা

৩ অগাস্ট কনভেনশনের ডাক দিলেন সব্য়সাচী চক্রবর্তী, বাদশা মৈত্র, কমলেশ্বর মুখোপাধ্যায়েরা।

Updated By: Aug 1, 2022, 10:23 PM IST
Deucha Pachami Coal Block: 'দেউচা পাঁচামিতে খনি প্রকল্প বাতিল করতে হবে', ফের সরব বামপন্থী বুদ্ধিজীবীরা

মৌমিতা চক্রবর্তী: 'বিজ্ঞানসম্মত সমীক্ষা' ছাড়াই কেন কয়লা উত্তোলন? বীরভূমে দেউচা পাঁচামি খোলামুখ কয়লাখনি প্রকল্প বাতিলের দাবি তুললেন সব্য়সাচী চক্রবর্তী, বাদশা মৈত্র, কমলেশ্বর মুখোপাধ্যায়, পবিত্র সরকারের মতো বামপন্থী বুদ্ধিজীবীরা। ৩ অগাস্ট কনভেনশনের ডাক দিলেন তাঁরা।

দেশের অন্যতম বড় কোল ব্লক। বীরভূমের মহম্মদ বাজারের দেউচা পাঁচামিতে মাটির নিচে বিপুল পরিমাণ কয়লার হদিশ মিলেছে। এই প্রকল্প নিয়ে যথেষ্ট আশাবাদী রাজ্য সরকার। স্রেফ জমিদাতাদের জন্য ত্রাণ এবং পুনর্বাসন প্যাকেজ তৈরি নয়, নবান্নে এক অনুষ্ঠানে ৬ জনের হাতে জমির পাট্টা ও চাকরি নিয়োগপত্র তুলে দিয়েছেন মুখ্যমন্ত্রী। ২০৩ জনকে জমির জন্য ক্ষতিপূরণ দেওয়া হবে বলে জানিয়েছেন মুখ্যসচিব। 

আরও পড়ুন: Cooch Behar: জল্পেশকাণ্ডে আর্থিক সাহায্য ঘোষণা; নিহতদের পরিবারকে সমবেদনা মুখ্যমন্ত্রীর

এদিকে ১৩ জুলাই যখন দেউচা প্রশাসনের তরফে পাইপ বসানোর চেষ্টা হয়, তখন বাধা দেন স্থানীয় বাসিন্দারা। শুরু হয় বিক্ষোভ। কেন? এলাকায় জলের ব্যবস্থা করার দাবি তোলেন বিক্ষোভকারীরা। দেওয়ানগঞ্জের প্রজেক্ট এলাকার কেন্দ্রগড়িয়া গ্রামে অবশ্য় ইতিমধ্যেই কয়লা উত্তোলনের জন্য বোরিংয়ের কাজ শুরু হয়ে গিয়েছে।

আরও পড়ুন: Suicide: হস্টেলের ঘরে ঝুলন্ত দেহ! ন্যাশনাল মেডিক্যাল কলেজে আত্মঘাতী পড়ুয়া

তাহলে কেন প্রকল্প বাতিলের দাবি? বামপন্থী বুদ্ধিজীবীদের তরফে এক বিবৃতি বলা হয়েছে, 'লোকসভার আলোচনা ও কোল ইন্ডিয়ার বিভিন্ন দফতর ও বিভাগের পর্যালোচনায় আগেই বলা হয়েছিল, দেউচা-পাঁচামি অঞ্চলে কয়লা খনি প্রকল্প বাস্তবায়িত করা কার্যত অসম্ভব। কারণ, এর জন্য় অনেক বেশি অর্থ ও অতি উন্নত প্রযুক্তির প্রয়োজন। প্রকল্পটি অর্থনৈতিকভাবে একেবারেই অলাভজনক শুধু নয়, বলপূর্বক এই প্রকল্প করতে গেলে হাজার আদিবাসী মানুষ তাদের জল-জঙ্গল ও জমির অধিকারি হারাবেন'।

এর আগে,  রাজ্যে নিয়োগ দুর্নীতি নিয়ে সরব হয়েছিলেন বুদ্ধিজীবীরা। এমনকী, রাজ্যে ফের পরিবর্তনের ডাকও দিয়েছিলেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.