Garden Reach Building Collapse | KMC: 'ফিল্ডে ঘুরে কাজ করতে হবে', গার্ডেনরিচকাণ্ডের পর ইঞ্জিনিয়ারদের নির্দেশ পুরসভার!

গার্ডেনরিচে বহুতল ভেঙে মৃত ৯। হাসপাতালে ভর্তি ১১ জন।  'সারা পশ্চিমবঙ্গ জুড়ে তৃণমূল নেতাদের মেরে খাওয়ার একটা বড় হাতিয়ারের নাম প্রোমোটারি আর জমি লুঠ।  দিদি সুযোগ দিয়েছে বাংলার তৃণমূলের নেতাদের। সবাই যখন মেরে খাচ্ছে, মেয়র সাহেব কি বসে থাকবে'?  বললেন অধীর চৌধুরী।  

Updated By: Mar 19, 2024, 04:35 PM IST
Garden Reach Building Collapse | KMC: 'ফিল্ডে ঘুরে কাজ করতে হবে', গার্ডেনরিচকাণ্ডের পর ইঞ্জিনিয়ারদের নির্দেশ পুরসভার!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বেআইনি নির্মাণ! কেন নজরে পড়ল না প্রশাসনের? গার্ডেনরিচকাণ্ডের পর টনক নড়ল কলকাতা পুরসভার। 'ডিউটির সময়ের প্রথম দিকে ফিল্ডে ঘুরে কাজ করতে হবে', বিল্ডিং বিভাগের ইঞ্জিনিয়ারের উদ্দেশ্যে এবার জারি করা হল কড়া নির্দেশিকা।

আরও পড়ুন:  DG Sanjay Mukerjee: রাজীবের বদলে বিবেক, ২৪ ঘণ্টার মধ্যে এবার রাজ্যের নতুন ডিজি সঞ্জয় মুখোপাধ্যায়

ঘটনাটি ঠিক কী?  রবিবার রাতে গার্ডেনরিচের আজহার মোল্লা বাগানে এলাকায় ঝুপড়ির উপর ভেঙে পড়ে নির্মীয়মাণ বহুতলের একাংশ।  ধ্বংসস্তুপের নিচে আটকে পড়েন বহু মানুষ। ভয়াবহ সেই দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ৯ জন। হাসপাতালে ভর্তি ১১ জন। ধ্বংসস্তুপের প্রাণের সন্ধানের তল্লাশি চলছে এখনও।

এদিকে গার্ডেনরিচে যে ওই বহুতলটি বেআইনিভাবে নির্মাণ করা হচ্ছিল, তা মেনে নিয়েছেন স্বয়ং মুখ্যমন্ত্রী। প্রোমোটার মহম্মদ ওয়াসিম এখন পুলিসের হেফাজতে। জেরায় তিনি জানিয়েছেন, ৬ তলা বিল্ডিংয়ের একেবারে টোপ ফ্লোরে ফ্লোরে ফ্ল্যাট চেয়েছিলেন জমির মালিক। সেই দাবি পূরণ করতেই তড়িঘড়ি উপরতলায় ফ্ল্যাট তৈরির কাজ শুরু হয়েছিল। নিচের তলায় কাজ আর শেষ করা যায়নি। ফলে ভার ধরতে রাখতে পারেনি বহুতলের কাঠামো। একটু একটু করে বেঁকে যায় বিমগুলি! সূত্রের খবর তেমনই।

আরও পড়ুন:  Dilip Ghosh: 'পুলিস প্রশাসন নেতা প্রোমোটার সকলে মিলেমিশে আছে' গার্ডেনরিচকাণ্ডে দিলীপ...

গার্ডেনরিচকাণ্ডে কলকাতার মেয়র ফিরহাদ হাকিমকে কাঠগড়ায় তুলেছেন অধীর চৌধুরী। তিনি বলেন, 'শুধু কলকাতা কেন, সারা পশ্চিমবঙ্গে তৃণমূল পার্টি রোজগারের এটা একটা বিরাট উপায়। সেই মিউনিসিপ্য়ালটিই হোক, কর্পোরেশনই হোক, যাই হোক...সারা পশ্চিমবঙ্গ জুড়ে তৃণমূল নেতাদের মেরে খাওয়ার একটা বড় হাতিয়ারের নাম প্রোমোটারি আর জমি লুঠ।  দিদি সুযোগ দিয়েছে বাংলার তৃণমূলের নেতাদের। সবাই যখন মেরে খাচ্ছে, মেয়র সাহেব কি বসে থাকবে'? 

অধীরের আরও বক্তব্য, সত্যি যদি মমতা বন্দ্যোপাধ্যায়ের নৈতিকা বলে কিছু থাকত, এখনই মেয়রকে গ্রেফতার করা উচিত ছিল।  ক্রাইম করেছে, ক্রাইম! এই যে মানুষগুলির মৃত্যু হয়েছে, তার জন্য যদি কেউ দায়ী থাকে, তাহলে তার নাম মেয়র ফিরহাদ হাকিম। এটা একধরনের খুন'।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.