Columbia University: কর্তৃপক্ষের ডাকে ক্যাম্পাসে পুলিস! ১ ঘণ্টার চেষ্টায় অবশেষে দখলমুক্ত বিশ্ববিদ্যালয়

দ্বিতীয় তলার জানালা দিয়ে হ্যামিল্টন হলে প্রবেশ করার এক ঘণ্টারও বেশি সময় পরে, নিউইয়র্ক সিটি পুলিস বিভাগ বুধবার জানিয়েছে যে বিল্ডিংটি দখলমুক্ত করা হয়েছে এবং বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করার জন্য অভিযানের সময় কেউ আহত হয়নি। পুলিস জানিয়েছে যে এটি এখন নিউইয়র্ক সিটি জুড়ে বিক্ষোভকারীদের জন্য বিভিন্ন জায়গায় খোঁজ চালাচ্ছে।

Updated By: May 1, 2024, 11:19 AM IST
Columbia University: কর্তৃপক্ষের ডাকে ক্যাম্পাসে পুলিস! ১ ঘণ্টার চেষ্টায় অবশেষে দখলমুক্ত বিশ্ববিদ্যালয়

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফের উত্তপ্ত আমেরিকার কলম্বিয়া বিশ্ববিদ্যালয়। আইকনিক হ্যামিল্টন হল দখলকরে রাখা প্যালেস্টাইনপন্থী বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করার চেষ্টা করা হয়। কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে প্রবেশ করার পর নিউইয়র্ক সিটি পুলিস কর্মকর্তারা কয়েক ডজন বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ইসরাইল-বিরোধী বিক্ষোভকারীদের হাত থেকে বিল্ডিং-কে দখলমুক্ত করতে পড়ুয়াদের বহিষ্কার করার হুমকিও দেয়।

দ্বিতীয় তলার জানালা দিয়ে হ্যামিল্টন হলে প্রবেশ করার এক ঘণ্টারও বেশি সময় পরে, নিউইয়র্ক সিটি পুলিস বিভাগ বুধবার জানিয়েছে যে বিল্ডিংটি দখলমুক্ত করা হয়েছে এবং বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করার জন্য অভিযানের সময় কেউ আহত হয়নি।

পুলিস জানিয়েছে যে এটি এখন নিউইয়র্ক সিটি জুড়ে বিক্ষোভকারীদের জন্য বিভিন্ন জায়গায় খোঁজ চালাচ্ছে।

আরও পড়ুন: Bangladesh Saree: বাংলাদেশই পারে! দুরন্ত সিল্কের শাড়ি আনারস দিয়ে তৈরি...

এর আগে সন্ধ্যায়, নিউইয়র্ক পুলিস বিভাগের স্ট্র্যাটেজিক রেসপন্স গ্রুপের কয়েকশ কর্মকর্তাকে ক্যাম্পাসের বাইরে মোতায়েন করা হয় কারণ নিউইয়র্ক সিটির মেয়র ঘোষণা করেন, ‘এটি এখনই শেষ হওয়া উচিত’।

১৮ এপ্রিল কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে প্যালেস্টাইনপন্থী বিক্ষোভকারীদের গণগ্রেফতারের পর থেকে, টেক্সাস, উটাহ, ভার্জিনিয়া, নর্থ ক্যারোলিনা, নিউ মেক্সিকো, কানেকটিকাট, লুইসিয়ানা, ক্যালিফোর্নিয়া এবং নিউ জার্সি রাজ্যের ক্যাম্পাসে 1০০০ এরও বেশি বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছে।

ক্যাম্পাসে প্রবেশের পর, নিউ ইয়র্ক সিটি পুলিস অফিসাররা বিক্ষোভকারীদের সরে যাওয়ার নির্দেশ দেয় কারণ তারা বিক্ষোভকারীদের বিল্ডিং থেকে ছত্রভঙ্গ করতে শুরু করে। অফিসাররা বলতে থাকেন ‘ব্যাক আপ, নইলে গ্রেফতার করুন’।

কর্মকর্তারা ক্যাম্পাসে প্রবেশের কিছুক্ষণ আগে, নিউ ইয়র্ক পুলিস বিভাগ কলম্বিয়ার কর্তৃপক্ষের কাছ থেকে ব্যবস্থা নেওয়ার জন্য একটি নোটিশ পেয়েছিল বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: Singer Arrested in Drug Case: ভাইজানের সঙ্গে ভয়ংকর মাদকের ব্যবসা! হাতেনাতে ধরা পড়ে বাংলা ব্যান্ডের গায়ক জেলে...

কলম্বিয়া ইউনিভার্সিটির একজন মুখপাত্র বলেছেন যে প্রতিবাদকারীরা যারা হ্যামিল্টন হলে প্রবেশ করেছিল তাদের নেতৃত্বে যারা রয়েছে তাঁরা আইভি লিগ স্কুলের সঙ্গে যুক্ত নয়। তিনি বলেন ‘আমরা আমাদের সম্প্রদায়ের নিরাপত্তা বা ঝুঁকি আরও বৃদ্ধির সম্ভাবনার ঝুঁকি নেব না’।

সাংবাদিকদের নিউইয়র্ক সিটির মেয়র এরিক অ্যাডামস বলেছেন, হ্যামিল্টন হল দখলের জন্য ‘বাইরের আন্দোলনকারীদের’ দ্বারা প্ররোচনা দেওয়া হয়েছিল যাদের কলম্বিয়ার সঙ্গে কোনও সম্পর্ক নেই এবং তাঁরা আইন প্রয়োগকারী সংস্থার কাছে অনাচারে উস্কানি দেওয়ার জন্য পরিচিত।

সোমবার, কলম্বিয়া ক্যাম্পাসের প্রতিবাদ বন্ধ করতে অস্বীকার করার জন্য ছাত্রদের বরখাস্ত করা শুরু করে যখন স্কুলের কর্মকর্তারা।

হোয়াইট হাউস কলম্বিয়া এবং ক্যালিফোর্নিয়া স্টেট পলিটেকনিক ইউনিভার্সিটি, হামবোল্টের ঘটনার নিন্দা করেছে, যেখানে বিক্ষোভকারীরা দুটি বিল্ডিং দখল করে নিয়েছিল।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.