বেঙ্গলুরুর মতোই অধিকাংশ এটিএমই বিপজ্জনক কলকাতা শহরেও

বেঙ্গালুরুর এটিএমকাণ্ড চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে এটিএম-এর নিরাপত্তাহীনতার ছবিটা। কলকাতার অবস্থাও যে খুব ভাল নয়, বরং একই রকম, তার প্রমাণ পাওয়া গেল বুধবার দিনভর। শহরের বিভিন্ন প্রান্তে। বেঙ্গালুরুর জে সি রোডের এটিএমে আততায়ী হামলার পর আমরা কলকাতার এটিএমগুলির অবস্থা খতিয়ে দেখতে বেরিয়েছিল ২৪ ঘণ্টা।

Updated By: Nov 21, 2013, 10:44 AM IST

বেঙ্গালুরুর এটিএমকাণ্ড চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে এটিএম-এর নিরাপত্তাহীনতার ছবিটা। কলকাতার অবস্থাও যে খুব ভাল নয়, বরং একই রকম, তার প্রমাণ পাওয়া গেল বুধবার দিনভর। শহরের বিভিন্ন প্রান্তে।  বেঙ্গালুরুর জে সি রোডের এটিএমে আততায়ী হামলার পর আমরা কলকাতার এটিএমগুলির অবস্থা খতিয়ে দেখতে বেরিয়েছিল ২৪ ঘণ্টা।
 
বেঙ্গালুরুর চেয়ে এতটুকু আলাদা নয়, এতটুকু ভালও নয় কলকাতার এটিএমের হাল। দেশের অন্যান্য শহরের চেয়ে কলকাতার ছবিটা বরং কিছুটা মারাত্মকই বলা যায়। অধিকাংশ এটিএম কাউন্টারেই নেই সিকিউরিটি গার্ড। নেই লক পাঞ্চিং সিস্টেমও। সিসিটিভি থাকলেও তা কাজ না করার উদাহরণও রয়েছে বেশ কিছু জায়গায়। ফলে অনিশ্চয়তা সম্বল করেই যে টাকা তোলার ঝুঁকি নিতে হচ্ছে এবং হবে এটাই বাস্তব। যদি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দয়াকরে নিরাপত্তার কিছুটা বন্দোবস্ত করেন, সে টুকুই তাঁদের আশা।
 
নিরাপত্তাহীনতার ছবিটা রাষ্ট্রায়ত্ত এবং বেসরকারি ব্যাঙ্কগুলিতে একই রকম। 

.