বিশ্বের সেরা কার্নিভ্যাল হল আজ কলকাতায়, আসছে বছর ৭৫টি ঠাকুরের শোভাযাত্রা : মমতা ব্যানার্জি

''বিশ্বের সেরা কার্নিভ্যাল হল আজ কলকাতায়।" দাবি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। শহরের ৩৯টি সেরা পুজোকে নিয়ে আজ বিসর্জনের আগে রেড রোডে হয়ে গেল শোভাযাত্রা। মূলত দুর্গাপুজোকে সামনে রেখেই বাংলা পর্যটনকে বিশ্বমানচিত্রে তুলে ধরতেই এই মেগা ইভেন্টের আয়োজন করা হয় আজ।

Updated By: Oct 14, 2016, 08:52 PM IST
বিশ্বের সেরা কার্নিভ্যাল হল আজ কলকাতায়, আসছে বছর ৭৫টি ঠাকুরের শোভাযাত্রা : মমতা ব্যানার্জি

ওয়েব ডেস্ক : ''বিশ্বের সেরা কার্নিভ্যাল হল আজ কলকাতায়।" দাবি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। শহরের ৩৯টি সেরা পুজোকে নিয়ে আজ বিসর্জনের আগে রেড রোডে হয়ে গেল শোভাযাত্রা। মূলত দুর্গাপুজোকে সামনে রেখেই বাংলা পর্যটনকে বিশ্বমানচিত্রে তুলে ধরতেই এই মেগা ইভেন্টের আয়োজন করা হয় আজ।

শহরের সেরা ৩৯টি পুজোগুলিকে নিয়েই ছিল আজকের এই বিসর্জনের শোভাযাত্রা। লাইন দিয়ে ঠাকুর দেখা নয়। কয়েক হাজার দর্শকের সামনে ঠাকুররাই এলেন লাইন দিয়ে। আর শোভাযাত্রার মাধ্যমে চলেও গেলেন। নতুন স্বাদ পেলেন রাজ্যবাসী। এক কথায় দুর্গাপুজোকে সামনে রেখেই সেরে ফেলা হল বাংলার ব্র্যান্ডিং।

আরও পড়ুন- আগামীকাল সারা বিশ্ব দেখবে রেড রোডে 'বিসর্জনের কার্নিভ্যাল'

রাজ্য সরকারের মতে এই ব্র্যান্ডিংয়ের মাধ্যমেই যেমন বাড়বে লগ্নির সুযোগ, তেমনই পর্যটন ক্ষেত্রে বাড়বে পর্যটকদের সংখ্যা।

সরকারের পক্ষ থেকে গতকালই জানানো হয়েছে, রিও-র আউটডোর কার্নিভালকে টেক্কা দেওয়ার ক্ষমতা ধরে বাংলার শারদোত্‍সব। কিন্তু, সারা বিশ্বের কাছে দুর্গা পুজোর চেয়ে কার্নিভালের পরিচিতি অনেক বেশি। এই অবস্থাটাই এ বার বদলে দেওয়ার চেষ্টা করা হচ্ছে। দুর্গা পুজোর হাত ধরেই দুনিয়া দরবারে শুরু হচ্ছে বাংলার ব্র্যান্ডিং।

.