Municipal Election 2022: পুরভোট ৪-৬ সপ্তাহ পিছতে পারে কি? ৪৮ ঘণ্টার মধ্যে কমিশনকে জানাতে নির্দেশ হাইকোর্টের

Municipal Election: পুরভোট ৪ সপ্তাহ পিছলে ফেব্রুয়ারিতে পরের দফার পুরভোটের সঙ্গে একইসময়ে হতে পারে। ৬ সপ্তাহ পিছলে মার্চে হতে পারে পুরভোট। 

Updated By: Jan 14, 2022, 12:12 PM IST
Municipal Election 2022: পুরভোট ৪-৬ সপ্তাহ পিছতে পারে কি? ৪৮ ঘণ্টার মধ্যে কমিশনকে জানাতে নির্দেশ হাইকোর্টের
ফাইল ফোটো

নিজস্ব প্রতিবেদন : রাজ্যে প্রতিদিনই করোনার (Coronavirus) সংক্রমণ ছড়াচ্ছে। ঊর্ধ্বমুখী কোভিড আক্রান্তের গ্রাফ। এই পরিস্থিতিতে জনস্বার্থের কথা মাথায় রেখে প্রয়োজনে পুরভোট (Municipal Election) পিছনোর পক্ষেই মত দিল আদালত। সেক্ষেত্রে ৪ থেকে ৬ সপ্তাহ পিছিয়ে যেতে পারে পুরভোট। রায় ঘোষণা করে একথা জানাল কলকাতা হাইকোর্ট (Kolkata High Court)। এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য কমিশনকে (State Election Commission) সময়সীমাও বেঁধে দিয়েছে আদালত। পুরভোট ৪ থেকে ৬ সপ্তাহ পিছনো যায় কিনা? সেই বিষয়ে ৪৮ ঘণ্টার মধ্যে কমিশনকে সিদ্ধান্ত নিতে নির্দেশ হাইকোর্টের।

প্রসঙ্গত, রাজ্যে কোভিডের (Covid 19) সংক্রমণ গ্রাফ ঊর্ধ্বমুখী। এই পরিস্থিতিতে ২২ জানুয়ারি ৪ পুরনিগমের ভোট (Municipal Election) স্থগিতের দাবি উঠেছে। অন্ততপক্ষে ১ মাস ভোট পিছিয়ে দেওয়ার দাবিতে আবেদন জমা পড়ে কলকাতা হাইকোর্টে (Kolkata High Court)। সেই আবেদনের প্রেক্ষিতে বৃহস্পতিবার শুনানিপর্ব মিটলেও, গতকাল আদালত রায় ঘোষণা করেনি। এদিন রায় ঘোষণা করে পুরভোট পিছনোর পক্ষেই মত দিল আদালত। তবে এক্ষেত্রে দুটি বিষয় উঠে আসছে। এক, ৪ সপ্তাহ পিছলে, ফেব্রুয়ারিতে পরের দফার পুরভোটের সঙ্গে একইসময়ে হতে পারে। দুই, ৬ সপ্তাহ পিছলে, মার্চে হবে পুরভোট। সেক্ষেত্রে মার্চে আবার মাধ্যমিক পরীক্ষা রয়েছে।

উল্লেখ্য, গতকাল রাজ্য না কমিশন, কে পুরভোট স্থগিত করার নির্দেশ দিতে পারে? পুরভোট স্থগিত করার 'ক্ষমতা' সংক্রান্ত ইস্যুতে আদালতের 'উষ্মা'র মুখে পড়তে হয় দু'পক্ষকেই। কমিশনের আইনজীবী জয়ন্ত মিত্র বলেন যে, "আইনে বলা আছে, রাজ্য সরকার নির্বাচন কমিশনের সাথে আলোচনা করে নির্বাচনের দিন নির্ধারণ করে। তাই যদি ভোট পিছতে হয়, তাহলে রাজ্যের সঙ্গে আলোচনা করতে হবে। কমিশন স্বতঃপ্রণোদিত হয়ে ভোট পিছিয়ে দিতে পারে না।"

যার প্রেক্ষিতে আদালত প্রশ্ন ছোঁড়ে যে, "তাহলে কি রাজ্যের ক্ষমতা বেশি?" উত্তরে রাজ্যের আইনজীবী সম্রাট সেন জানান যে,"কমিশন দিনক্ষণ ঠিক করবে। রাজ্য সুপারিশ করতে পারে।" এরপরই আদালতের 'উষ্মা'-র মুখে পড়ে রাজ্য ও কমিশন উভয়পক্ষ-ই। উষ্মাপ্রকাশ করে আদালত বলে যে, "আপনারা বলছেন রাজ্য সুপারিশ করবে। কিন্তু কমিশন বলছে, রাজ্য দিনক্ষণ ঠিক করবে। এটা আশ্চর্যের যে এই আইন চালুর ২৯ বছর পরে আদালতে রাজ্য এবং কমিশন দু'ধরনের বক্তব্য বলছে।"

আরও পড়ুন, North Bengal Accident Live: 'ইঞ্জিনের যন্ত্রাংশে আচমকা ক্রটি', জানালেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.