LIC IPO: 'জলের দরে বেচে দেওয়া হল LIC-র শেয়ার' ক্ষুব্ধ আম পলিসিহোল্ডার

LIC-র শেয়ার বিক্রি কেন্দ্র করে চাপান-উতোর তুঙ্গে। অভিযোগ, জলের দরে বেচে নাকি দেওয়া হল LIC-র শেয়ার। আপাতত ৩.৫% শেয়ার বিক্রি করা হল।

Updated By: May 4, 2022, 06:32 PM IST
LIC IPO: 'জলের দরে বেচে দেওয়া হল LIC-র শেয়ার' ক্ষুব্ধ আম পলিসিহোল্ডার

নিজস্ব প্রতিবেদন: আগেই জানিয়ে দেওয়া হয়েছিল ভারতীয় জীবন বিমা নিগম বুধবার ভারতীয় শেয়ার বাজারে আত্মপ্রকাশ করবে। শেয়ারে বিনিয়োগকারীরা ৪ মে থেকে এলআইসির শেয়ার কিনতে পারবেন। অবশেষে সেটাই ঘটল। আজ, বুধবার এ সংক্রান্ত আনুষ্ঠানিক ঘোষণা হয়ে গেল। আর তার পরই নানা মহলে নানা বিতর্ক। সাধারণ মানুষ এই বিষয়টি নিয়ে খুবই দ্বিধাগ্রস্ত, ক্ষুব্ধ। 

তাঁদের অভিযোগ, বিমা সংস্থার বাজারমূল্যকে আড়াই থেকে চার গুণ করে তার পরে শেয়ারের দর ঠিক করা উচিত। কিন্তু এলআইসি'র ক্ষেত্রে তা হয়নি। এলআইসি'র বাজারমূল্য হঠাৎ কমল কোন যুক্তিতে? এলআইসি-র শেয়ারের বাজারমূল্যকে আড়াই গুণ করে শেয়ারের দর ঠিক হলে দাম হওয়া উচিত ছিল ২১৩২ টাকা। কিন্তু এক্ষেত্রে দাম অনেকটাই কম।

ফেব্রুয়ারিতে LIC-র দাম ছিল ১২ কোটি ১৪ লক্ষ কোটি টাকা। দু'মাসের মধ্যেই তা ৬ লক্ষ কোটি টাকার নীচে। এলআইসি-র শেয়ারের দর ৯০৪-৯৪৯ টাকার তুলনায় অনেক বেশি হওয়া উচিত ছিল। কেন্দ্রীয় সরকার ২১ হাজার কোটি টাকা আয়ের লক্ষস্থির করেছে। অভিযোগ, এর ফলে ২৬ হাজার কোটি থেকে ৫৪ হাজার কোটি টাকার লোকসান হবে।
LIC-র ইন্ডিভিজুয়াল প্ল্যান পলিসি হোল্ডার ২০ কোটি, এবং গ্রুপ পলিসি হোল্ডারের সংখ্যা ১২কোটি।

ইউনিয়নগুলির অভিযোগ, এক্ষেত্রে সরাসরি বেসরকারিকরণের দিকে এগোচ্ছে কেন্দ্র। ৯৫%: ৫%
রেশিও ছিল এলআইসি পলিসি-র ক্ষেত্রে। আগে পলিসি হোল্ডারদের বোনাস ছিল ৯৫% আর কেন্দ্র পেত ৫%। এবার সংশোধনীর পরে তা পলিসি হোল্ডারদের জন্য হল ৯০% আর কেন্দ্র পাবে ১০%।

এর জেরে সাধারণ মানুষের এখনই সরাসরি ভয় না থাকলেও ঝুঁকি এড়াতে চাইছেন বেশিরভাগই। পলিসি হোল্ডারদের বক্তব্য, এক্ষেত্রে তাঁদের স্বার্থে আঘাত লাগার ঝুঁকি থাকছেই। LIC মানেই সরকারি-- এমন একটা বিশ্বাস ছিল সকলের। এখন সেটা ক্ষুণ্ণ হচ্ছে। আপাতত ৩.৫% শেয়ার বিক্রি করা হল। কিন্তু এই ৩.৫%-র অঙ্কটা যদি ভবিষ্যতে বাড়তে থাকে তবে তার মুনাফা কি আমজনতা পাবে? LIC-র ৩৭ ধারায় বলা আছে, LIC যদি কোনও দিন নিজেকে দেউলিয়া ঘোষণা করে, তবে সরকার ৭০% পর্যন্ত টাকা দেবে। সেই আইন বলবৎ থাকবে তো? এ নিয়েও অনেকের মনে সংশয় দানা বেঁধেছে।

আরও পড়ুন: RBI বাড়াল সুদের হার, চাপ পড়বে সমস্ত EMI-তে; পকেটে টান পড়তে চলেছে আপনার

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.