মমতা বন্দ্যোপাধ্যায়ের পরিকল্পনামাফিক নয়া স্ট্রাটেজি ভাষা বদল

নোট আন্দোলনকে দেশের প্রতিটা কোণায় পৌছে দিতে চান মমতা বন্দ্যোপাধ্যায়। সেজন্য পরিকল্পনামাফিক স্ট্রাটেজি চেঞ্জ। বাংলা-ইংরেজির পাশাপাশি হিন্দিতে টুইট করছেন মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্ন থেকে দেশজুড়ে আন্দোলন কর্মসূচির ঘোষণাও করলেন হিন্দিতে।

Updated By: Nov 21, 2016, 09:09 PM IST
মমতা বন্দ্যোপাধ্যায়ের পরিকল্পনামাফিক নয়া স্ট্রাটেজি ভাষা বদল

ওয়েব ডেস্ক: নোট আন্দোলনকে দেশের প্রতিটা কোণায় পৌছে দিতে চান মমতা বন্দ্যোপাধ্যায়। সেজন্য পরিকল্পনামাফিক স্ট্রাটেজি চেঞ্জ। বাংলা-ইংরেজির পাশাপাশি হিন্দিতে টুইট করছেন মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্ন থেকে দেশজুড়ে আন্দোলন কর্মসূচির ঘোষণাও করলেন হিন্দিতে।

নোট আন্দোলনকে হাতিয়ার করে জাতীয় রাজনীতিতে ছাপ ফেলতে চান মমতা বন্দ্যোপাধ্যায়। বার বার ছুটছেন দিল্লি। কিন্তু, শুধু আন্দোলনে করলেই হবে না।জাতীয়স্তরে প্রচার পেতে ভাষাটাও যে অত্যন্ত জরুরি তা বিলক্ষণ বুঝছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাই বরাবর বাংলা স্বছন্দ মুখ্যমন্ত্রীর ভাষাতেও বদলের ছোঁয়া।

এমাসের ষোলো তারিখ অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গে আজাদপুর সবজি মান্ডিতে সভা করেন মমতা বন্দ্যোপাধ্যায়। হিন্দিবাসী ব্যবসায়ী-কৃষকদের সভার কথা জানাতে টুইট করেন হিন্দিতে।

আরও পড়ুন নয়া নোটে নাকি চিপ? গুজব নাকি সত্যি জেনে নিন

কাট টু রবিবার। আগ্রার সভায় নাম না করে  মমতাকে নিশানা করেন মোদী। কিছুক্ষণের মধ্যে টুইটে পাল্টা জবাব দেন মমতা বন্দ্যোপাধ্যায়। ভাষাটা এবারও কিন্তু হিন্দি।

শুধু টুইট নয়। বাংলায় সাবলীল মমতা বন্দ্যোপাধ্যায় নবান্নে বসে সাংবাদিক বৈঠকে ব্যবহার করলেন হিন্দি। দেশজোড়া আন্দোলনের কর্মসূচি ঘোষণার সময় সচেতনভাবে মাতৃভাষা এড়িয়ে রাষ্ট্রভাষার দ্বারস্থ হলেন।

কিছুদিন আগেই জাতীয় দলের মর্যাদা পেয়েছে তৃণমূল। নোট ইস্যুকে হাতিয়ার করে এবার জাতীয় রাজনীতিতে দলকে প্রাসঙ্গিক করে তুলতে চাইছেন মমতা বন্দ্যোপাধ্যায়। রাজনৈতিক মহল বলছে, দেশের রাজনীতির মানচিত্রে ছাপ ফেলতে গেলে হিন্দি বলয়ে আঁচড় কাটা অত্যন্ত জরুরি। আর সেই লক্ষ পূরণে মমতাকে একধাপ এগিয়ে দিতে পারে হিন্দি ভাষা। সেজন্যই, তৃণমূল নেত্রী নয়া স্ট্রাটেজি ভাষা বদল।

.