স্বাস্থ্য বিলের পর এবার মমতার নজর বেসরকারি শিক্ষায়; চান ক়ড়া ব্যবস্থা

বেসরকারি হাসপাতালের পর নজর এবার বেসরকারি শিক্ষায়। চড়া ফি ও ডোনেশনের ভুরি ভুরি অভিযোগ। রীতিমতো অসন্তুষ্ট মুখ্যমন্ত্রী। উচ্চমাধ্যমিক মিটলেই তলব প্রাইভেট স্কুল ও কলেজ কর্তাদের। বিধানসভায় জানালেন মুখ্যমন্ত্রী।

Updated By: Mar 3, 2017, 08:58 PM IST
স্বাস্থ্য বিলের পর এবার মমতার নজর বেসরকারি শিক্ষায়; চান ক়ড়া ব্যবস্থা
ছবিটি প্রতীকী

ওয়েব ডেস্ক : বেসরকারি হাসপাতালের পর নজর এবার বেসরকারি শিক্ষায়। চড়া ফি ও ডোনেশনের ভুরি ভুরি অভিযোগ। রীতিমতো অসন্তুষ্ট মুখ্যমন্ত্রী। উচ্চমাধ্যমিক মিটলেই তলব প্রাইভেট স্কুল ও কলেজ কর্তাদের। বিধানসভায় জানালেন মুখ্যমন্ত্রী।

জনতার কথা, মমতার মুখে। ফের একবার। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ফিজ মেটাতে মধ্যবিত্ত বাবা মায়ের পকেট ফাঁক। রাজ্য বিধানসভায় উঠল সেই প্রসঙ্গ। মুখ্যমন্ত্রীর বক্তব্যের মাধ্যমেই রেকর্ড হল অভিভাবকদের যন্ত্রণার কথা। যন্ত্রণার ছবিটা ঠিক কীরকম? বেসরকারি স্কুলে ভর্তি থেকেই মোটা টাকার চোখরাঙানি। টিউশন ফি ছাড়াও আদায় করা হয় নানা খরচ।

আরও পড়ুন- পশ্চিমবঙ্গ স্বাস্থ্য বিল ২০১৭ সারা দেশের জন্য আগামীর মডেল হবে : মুখ্যমন্ত্রী

শুরুতেই ডোনেশন বাবদ নিয়ে নেওয়া হয় মোটা টাকা। একে বলা হয় ডেভেলপমেন্টাল ফি। প্রতি বছর ২০% হারে বাড়ে এই ফি। তারপর সেশন ফি। প্রতি বছর নেওয়া হয়। কোনও স্কুলেই অঙ্কটা ৩০ হাজারের কম নয়। এই টাকা ৩ কিস্তিতে মেটানো যায়। এছাড়াও রয়েছে রকমারি খরচ। যেমন বার্ষিক উত্‍সব বাবদ ফি, বার্ষিক ক্রীড়া উত্‍সব বাবদ ফি, বার্ষিক উত্‍সবের পোশাক বাবদ ফি। স্কুল থেকেই কিনতে হয় জুতো, ইউনিফর্ম। স্কুল থেকেই চড়া দামে কিনতে হয় ব্যাগ ও বইখাতা। প্রয়োজন না থাকলেও অনেক সময় জোর করে জিনিসপত্র কেনানো হয় বলে অভিযোগ।

সব মিলিয়ে খরচাটা কেমন দাঁড়ায়? ক্লাস ওয়ানে ভর্তি হতে কোথায় কত খরচ? শহরের কয়েকটি নামী স্কুলে খোঁজ নিয়েছি আমরা। অধিকাংশ স্কুলের ওয়েবসাইটেই দেওয়া রয়েছে হিসেব-

দিল্লি পাবলিক স্কুল-১ লক্ষ ৩ হাজার ২৫০  (প্রায়)
লা মার্টিনিয়ার ফর বয়েজ-২ লক্ষ ৩৬ হাজার (প্রায়)
ইন্দাস ভ্যালি ওয়ার্ল্ড স্কুল-১লক্ষ ১০ হাজার(প্রায়)
মর্ডান হাই-৮৫ হাজার (প্রায়)
ক্যালকাটা ইন্টারন্যাশনাল-৩লক্ষ ২১ হাজার (প্রায়)
গার্ডেন হাই-১লক্ষ ২০ হাজার (প্রায়)
হেরিটেজ ডে বোর্ডিং স্কুল-১ লক্ষ ৭০ হাজার (প্রায়)

মধ্যবিত্ত অধিকাংশ পরিবারের কাছেই এই খরচ চালানো দুঃসাধ্য। খবরটা অজানা নয় মুখ্যমন্ত্রীরও। মাধ্যমিক উচ্চমাধ্যমিক মিটলেই মিটিং। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলির সঙ্গে মিটিং। বেসরকারি শিক্ষা নীতি তৈরির ভাবনা

.