Mamata Banerjee in Dharna: রেড রোডে মমতার ধরনা; শহিদ মিনারে অভিষেক, অচল হওয়ার আশঙ্কায় ধর্মতলা

Mamata Banerjee in Dharna: মুখ্যমন্ত্রীর দাবি, বকেয়া না পাওয়ার জন্য আবাস যোজনায় ১১ লাখ ৩৬ হাজার পরিবার বঞ্চিত হচ্ছেন। প্রায় ১৭ লাখ মানুষ একশো দিনের কাজ করার পরও কোনও টাকা হাতে পাচ্ছেন না। ওই প্রকল্পে প্রায় ৭ হাজারা কোটি টাকা কেন্দ্রের কাছে থেকে পাবে রাজ্য সরকার। এছাড়াও আটকে রয়েছে জিএসটির টাকা

Updated By: Mar 29, 2023, 12:36 PM IST
Mamata Banerjee in Dharna: রেড রোডে মমতার ধরনা; শহিদ মিনারে অভিষেক, অচল হওয়ার আশঙ্কায় ধর্মতলা

প্রবীর চক্রবর্তী ও বিক্রম দাস: কেন্দ্রের বিরুদ্ধে একাধিকভাবে বঞ্চনার অভিযোগ রয়েছে রাজ্যে। সেই বঞ্চনার প্রতিবাদে আজ দুপুর বারোটা থেকে রেড রোডে আম্বদকর মূর্তির পাদদেশে ধরনায় বসছেন মমতা বন্দ্যোপাধ্যায়। গত সপ্তাহে ওড়িশা সফরে যাওয়ার আগেই তিনি জানিয়ে দিয়েছিলেন, কেন্দ্রের বঞ্চনা ও বকেয়া আদায়ের দাবিতে তিনি ২৯ মার্চ থেকে মুখ্যমন্ত্রী হিসেবে ধরনায় বসবেন। প্রসঙ্গত, একই দাবিতে দিল্লিতে ধরনায় বসছেন তৃণমূল সাংসদরা।

আরও পড়ুন-রাস্তার পাশ থেকে উদ্ধার ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্রীর ক্ষতবিক্ষত মৃতদেহ, তোলপাড় আসানসোল

রাজ্যের বিভিন্ন খাতে পাওনা টাকা কেন্দ্র আটকে রেখেছে। সবেমিলিয়ে রাজ্য কেন্দ্রের কাছ থেকে পাবে ১ লাখ ১৫ হাজার কোটি টাকা। কেন খাতে কত টাকা পাবে রাজ্য সরকার? রাজ্যের দাবি, আমফানে ক্ষয়ক্ষতি বাবদ পাওনা ৩২৩১০ কোটি।  ইয়াসে ক্ষয়ক্ষতি বাবদ ৪২২২ কোটি। বুলবুলে ক্ষয়ক্ষতি বাবদ ৬৩৩২ কোটি। জিএসটি কম্পেনসেশন বাবদ পাওনা ২৪০৯.৯৬ কোটি। প্রধানমন্ত্রী আবাস যোজনা বাবদ পাওনা ৮২০০ কোটি। একশো দিনের গ্রামীণ কর্মসংস্থান প্রকল্পে পাওনা ৭২০০ কোটি। সব মিলিয়ে ১ লক্ষ ১৫ হাজার কোটি টাকা। ওই বিপুল টাকা আটকে রাখার ফলে রাজ্যের উন্নয়ন ব্যাহত হচ্ছে। এটা রাজনৈতিক প্রতিহিংসা ছাড়া আর কিছুই নয় বলে দাবি রাজ্যের। অন্যদিকে, কেন্দ্রের সাফ কথা রাজ্য সরকার কোনও হিসেব দেয় না। সেই হিসেব এলেই আটকে থাকা টাকা ছেড়ে দেওয়া হবে।

মুখ্যমন্ত্রীর দাবি, বকেয়া না পাওয়ার জন্য আবাস যোজনায় ১১ লাখ ৩৬ হাজার পরিবার বঞ্চিত হচ্ছেন। প্রায় ১৭ লাখ মানুষ একশো দিনের কাজ করার পরও কোনও টাকা হাতে পাচ্ছেন না। ওই প্রকল্পে প্রায় ৭ হাজারা কোটি টাকা কেন্দ্রের কাছে থেকে পাবে রাজ্য সরকার। এছাড়াও আটকে রয়েছে জিএসটির টাকা। সেই দাবি আদায়ের জন্যই আজ রেড রোডে ধরনায় বসছেন মমতা। এছাড়াও দলীয়ভাবে শহিদ মিনার সভা করবেন অভিষেক।

উল্লেখ্য, একদিন যেমন মুখ্যমন্ত্রী হিসেবে মমতা বন্দ্য়োপাধ্যায় কেন্দ্রের বিরুদ্ধে ধরনায় বসছেন অন্যদিকে তিনি তৃণমূল দলের প্রতিনিধি হিসেবে ময়দানে নামিয়ে দিয়েছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়কে। এই দুইয়ের সাঁড়াশি চাপে তিনি একদিকে যেমন কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়াচ্ছেন অন্যদিকে তেমনি পঞ্চায়েত নির্বাচনের সলতে পাকাতে শুরু করে দিয়েছেন।  মনে করা হচ্ছে আছ শহিদ মিনারের সভা থেকে ছাত্র যুবদের ভোটের আগে কোনও জোরাল বার্তা দেবেন অভিষেক।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.