কলকাতা বিশ্ববিদ্যালয়ের সাম্মানিক ডি'লিট সম্মান পাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়

Updated By: Oct 25, 2017, 06:41 PM IST
কলকাতা বিশ্ববিদ্যালয়ের সাম্মানিক ডি'লিট সম্মান পাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়

নিজস্ব প্রতিবেদন: কলকাতা বিশ্ববিদ্যালয়ের সাম্মানিক ডি'লিট সম্মানে সম্মানিত হতে চলেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কলকাতা বিশ্ববিদ্যালয় সূত্রের খবর, নতুন বছরের ১১ জানুয়ারি সমাবর্তন অনুষ্ঠানে ডি'লিট সম্মানে সম্মানিত করা হবে মুখ্যমন্ত্রীকে। মমতা বন্দ্যোপাধ্যায় কলকাতা বিশ্ববিদ্যালয়ের ডি'লিট সম্মান গ্রহনে সম্মতি জানিয়েছেন বলেও সূত্রের খবর। আগামী ১১ জানুয়ারি, নজরুল মঞ্চে অনুষ্ঠিত হবে কলকাতা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠান। 

উল্লেখ্য, এর আগে ২০০৭ সালে পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুকেও সাম্মানিক ডক্টরেট-এ সম্মানিত করেছিল কলকাতা বিশ্ববিদ্যালয়। ২০১৪ সালে প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়কেও ডি'লিট প্রদান করে কলকাতা বিশ্ববিদ্যালয়। সেদিক থেকে মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের দ্বিতীয় মুখ্যমন্ত্রী যিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের ডি'লিট সম্মান পেতে চলেছেন।    
 
এর আগে ভাষাচার্য সুনীত কুমার চট্টোপাধ্যায়, সাহিত্যিক তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়, নীরেন্দ্রনাথ চক্রবর্তী, চিত্র পরিচালক সত্যজিত রায়, মৃণাল সেন, গায়ক হেমন্ত মুখোপাধ্যায়, ঐতিহাসিক রোমিলা থাপার, নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনকে এই সম্মানে সম্মানিত করেছে কলকাতা বিশ্ববিদ্যালয়।    

এছাড়াও, সমাজতাত্ত্বিক নোয়াম চমস্কি এবং নোবেলজয়ী নেলসন মেন্ডেলাকে  ডি'লিট প্রদান করে সম্মানিত করেছে কলকাতা বিশ্ববিদ্যালয়।

.